সুদহার এক অঙ্কে নামিয়ে না আনলে ব্যবসা বন্ধ: অর্থমন্ত্রী

9de9b15f198d5e2cd94f4ac223120c2f-5c77f912d7308

ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্যাংকগুলোকে সরকারের নির্দেশ মানতেই হবে। যে সব ব্যাংক এক অঙ্ক সুদ হার কার্যকর করবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে ব্যবসা বন্ধ করে দেওয়া হবে।

বুধবার বিকেলে সচিবালয়ে ক্রয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, কিছু ব্যাংক সিঙ্গেল ডিজিট কার্যকর করলেও অনেকেই করেনি এখনও। যারা করেনি তাদের কার্যকর করার আহ্বান জানিয়ে বলেন, আমরা সহযোগিতা করব। কিন্তু সরকারের নির্দেশ মানতেই হবে। কেউ মানবে, কেউ মানবে না তা চলতে দেওয়া হবে না।

সবার জন্য আইন এক হবে এ কথা উল্লেখ করে মুস্তফা কামাল আরও বলেন, গত বছর প্রধানমন্ত্রীর কাছে ব্যাংকগুলো অঙ্গীকার করেছিল সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনবে। এর বিনিময়ে তাদের দেওয়া সব চাহিদা পূরণ করা হয়েছে। সরকার তাদের সব শর্ত পূরণ করলেও অনেক ব্যাংক কথা রাখেনি। তিনি জানান, বাজেটের প্রতিশ্রুতি মোতাবেক খুব শিগগিরই ব্যাংক খাতের জন্য কমিশন গঠন করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কারা সুদহার এক অঙ্ক করেনি তা এখনও অফিসিয়ালি হাতে পাইনি। হাতে পেলে তাদের বলা হবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানবে না এমন কোনো ব্যাংকের অস্তিত্ব বাংলাদেশে পাওয়া যাবে না। যদি না মানে তাহলে আমাদের হাতেও রাস্তা আছে। এ জন্য একীভূত ও অধিগ্রহণসহ বিভিন্ন আইন সংশোধন করা হচ্ছে। সরকারের সিদ্ধান্ত মানবে না এটা অসম্ভব। তবে তাদের (ব্যাংকগুলোর) কথা শোনা হবে। মুদ্রানীতি ও আর্থিক নীতি দিয়ে সাহায্য করা হবে। এটি নির্বাচনী ইশতেহারে আছে। সুতরাং সিঙ্গেল ডিজিট কার্যকর হতেই হবে। এ জন্য উইন-উইন সিচুয়েশনে কাজ করা হবে।

ঋণ পুনঃতফসিলের সময় বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, সময়টা একটু বাড়িয়ে দিয়েছি। এটা এমন কিছু নয়। সবাই হয়তো ধারণা করছে, ভালো এবং খারাপ ঋণগ্রহীতা সব এক হয়ে যাচ্ছে। ভালো-মন্দ এক হবে না। যারা ২ শতাংশ দিয়ে ঋণ পুনঃতফসিল সুবিধা নিয়েছে তারা এমনি এমনি ব্যবসা করতে পারবে না। ব্যবসা করতে হলে তাদের কিছু ডিপোজিট দিতে হবে। ডিপোজিট ছাড়া ব্যবসা করতে পারবে না। তবে যারা ভালো ঋণ গ্রহীতা তাদের জন্য বাড়তি ডিপোজিটের প্রয়োজন হবে না।

২ শতাংশ ডাউনপেমেন্ট দিয়ে ঋণ পুনঃতফসিলের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ২ শতাংশ ডাউনপেমেন্ট কোনো বিষয় নয়। বিষয় হলো, এই টাকা দিয়ে তাদের (ঋণখেলাপিদের) নিশ্চিত করতে হবে যে, তারা আমাদের সঙ্গে আছে। আমাদের প্রস্তাবে যে রাজি এর মাধ্যমে প্রমাণ হবে। একই সঙ্গে বাস্তবায়নের জন্য তারা এগিয়ে আসবে।

মন্ত্রী বলেন, এখানে উইন-উইন সিচুয়েশন হবে। তবে কাউকে জেলে পাঠানো হবে না। চেষ্টা করা হবে টাকা আদায়ের। টাকা আদায় করতেই হবে। কারণ এটা জনগণের টাকা।

বিভিন্ন খাতে আমাদের সংস্কারমুখী পদক্ষেপ নিতে হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার, ব্যাংকিং খাত, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষা, জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) সব জায়গায় সংস্কার লাগবে। সব জায়গায় সংস্কার না আনলে আমরা অনেক জায়গায় পিছিয়ে থাকব। এখন যা আছে তা ২০-২৫ বছর আগের। এগুলোকে সংস্কার করতে হবে।

Pin It