সৌদির সঙ্গে ২ চুক্তি, ৪ সমঝোতা সই

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দুইটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

bd-arab-5c813eaae1353

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার কার্যালয়ে চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হয়।

প্রথম চুক্তিটি হয়েছে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনে সৌদি আরবের আলফানার কোম্পানি ও ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের মধ্যে। সৌদি আরবের পক্ষে আলফানা কোম্পানির বিক্রয় ও বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট খালিদ বিন কাবেল আল সুলামি ও বাংলাদেশের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক অরুণ কুমার সাহা চুক্তিতে স্বাক্ষর করেন। এতে সৌদি কোম্পানি ১০ কোটি ডলার বিনিয়োগ করবে।

দ্বিতীয় চুক্তিটি হয়েছে ট্রান্সফরমার ও ইলেকট্রিসিটি ডিভাইস তৈরিতে। বাংলাদেশের জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং লিমিটেড ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন কোম্পানি এ চুক্তি করেছে। এতে বাংলাদেশের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া এবং সৌদি আরবের পক্ষে কোম্পানির সিইও মোহাম্মাদ বিন নাজিব আল হাজি স্বাক্ষর করেন। এ প্রকল্পে সৌদি কোম্পানি সাড়ে তিন কোটি ডলার বিনিয়োগ করবে।

সই হওয়া চারটি সমঝোতা স্মারকের প্রথমটি হয়েছে রিয়াদের আল মামি ট্রেডিং স্টেট ও বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মধ্যে। এ সমঝোতার অধীনে ময়মনসিংহ ও জামালপুরে বায়োমেডিকেল ইকুইপমেন্ট বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচি নেওয়া হবে। এতে সৌদি কোম্পানির ৩০ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। বিএমইটির ভারপ্রাপ্ত মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও আল মামি ট্রেডিংয়ের চেয়ারম্যান ইউসেফ আব্দুল্লাহ আল মুসির এতে স্বাক্ষর করেন।

ইউরিয়া ফরমাল ডি হাইড্রেড-৮৫ প্লান্ট স্থাপনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) ও সৌদি আরবের ইউসুফ আল রাজি কনস্ট্রাকশনের মধ্যেও একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এতে শিল্প সচিব আব্দুল হালিম ও সৌদি আরবের পক্ষে ইউসুফ বিন আব্দুল্লাহ আল রাজি স্বাক্ষর করেন। সৌদি কোম্পানি দেড় থেকে আড়াই কোটি ডলার বিনিয়োগ করবে।

বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন ও সৌদি আরবের আল ফালিক গ্রুপের (এএইচ গ্রুপ) মধ্যে আরেকটি সমঝোতা স্মারক সই হয়েছে। এ সমঝোতার অধীনে সৌদি অর্থে বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠা করা হবে। এতে সৌদি প্রতিষ্ঠান এক থেকে আড়াই কোটি ডলার বিনিয়োগ করবে। শিল্প সচিব আব্দুল হালিম ও সৌদি কোম্পানির সিইও মোহাম্মাদ আব্দুল আজিজ আল ফালেক এতে স্বাক্ষর করেন।

এ ছাড়া বৈদ্যুতিক তার তৈরিতে বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) ও সৌদি আরবের রিয়াদ কেবলস গ্রুপ অব কোম্পানিজের মধ্যেও একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এই দুই কোম্পানি যৌথভাবে এইচভি কেবলস তৈরির ইউনিট স্থাপন করবে। এতে ৫ থেকে ৭ কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি কোম্পানি। এমওইউতে শিল্প সচিব আব্দুল হালিম ও সৌদির পক্ষে কোম্পানির মোহামেদ মুস্তফা মোহামেদ রাফেয়া স্বাক্ষর করেন।

এর আগে বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বাংলাদেশ-সৌদি আরব বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপ অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায় সৌদি প্রতিনিধি দল। সেখানেই সই হয় চুক্তি ও সমঝোতা স্মারকগুলো।

Pin It