স্বরাষ্ট্র ও তথ্যসহ আরও ৬ সংসদীয় স্থায়ী কমিটি গঠন

parliament-5c5c6256867af

একাদশ জাতীয় সংসদের আরও ছয়টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। এগুলো হলো– স্বরাষ্ট্র, তথ্য, রেলপথ, শ্রম ও কর্মসংস্থান, প্রবাসী কল্যাণ এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি।

বৃহস্পতিবার সংসদের বৈঠকে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরীর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কণ্ঠভোটে পাস হয় কমিটিগুলো। এ সময় বৈঠকে সভাপতিত্ব করছিলেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

বিগত সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে এবার একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে। সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে। এ ছাড়া সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাংসদ আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুল হক চুন্নুকেও দুটি কমিটির সভাপতি করা হয়েছে।

বৃহস্পতিবার গঠিত ছয় কমিটির মধ্যে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। সদস্য– রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, নাসিমুল আলম চৌধুরী ও গাজী মো. শাহনেওয়াজ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে জাতীয় পার্টির সাংসদ মুজিবুল হককে। সদস্যদের মধ্যে রয়েছেন– শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, কামরুল ইসলাম, শামীম ওসমান, ইস্রাফিল আলম, নজরুল ইসলাম চৌধুরী, মানু মজুমদার ও মো. ইকবাল হোসেন।

তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি জাসদের হাসানুল হক ইনু। সদস্যদের মধ্যে রয়েছেন– তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, গোলাম মোহাম্মদ কাদের, কাজী কেরামত আলী, সিমিন হোসেন রিমি, শফিকুর রহমান, সাইমুম সরওয়ার কমল, আকবর হোসেন পাঠান ফারুক ও এবাদুল করিম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি শামসুল হক টুকু। সদস্যদের মধ্যে রয়েছেন– স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আফছারুল আমীন, হাবিবর রহমান, শামসুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান ও নূর মোহাম্মদ।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। সদস্যদের মধ্যে রয়েছেন– গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম, নারায়ণ চন্দ্র চন্দ, দবিরুল ইসলাম, বি এইচ হারুন, জিল্লুল হাকিম, এ কে এম সেলিম ওসমান, মনোয়ার হোসেন চৌধুরী ও আনোয়ারুল আশরাফ খান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ। সদস্যদের মধ্যে রয়েছেন– প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, অধ্যাপক আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাশ, দিদারুল আলম, আয়েশা ফেরদৌস, পঙ্কজনাথ, সাদেক খান ও ইকবাল হোসেন।

Pin It