স্বাস্থ্যমন্ত্রী বিদেশ কেন, প্রশ্ন সংসদীয় কমিটির

দেশজুড়ে ছড়িয়ে পড়া ডেঙ্গুর ভয়াবহ পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বিদেশ সফরের কারণ জানতে চেয়েছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটি।

jahid-malek-sopon-5d41ae00c5088

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে একাধিক সদস্য এই প্রশ্ন তুললেও কোনো ব্যাখ্যা দেননি স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপস্থিত কর্মকর্তারা। তবে তারা ডেঙ্গু পরিস্থিতি নিয়ে মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। বৈঠকে উপস্থিত একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

কমিটির সভাপতি মো. আলী আশরাফের সভাপতিত্বে কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম ও ফজিলাতুন নেসা ইন্দিরা বৈঠকে অংশ নেন।

বুধবার কমিটির বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হয়। এ সময় কমিটির সভাপতি অধ্যাপক আলী আশরাফ ও মইনউদ্দীন খান বাদল দেশের চলমান ডেঙ্গু পরিস্থিতির ভয়াবহতা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রীর বিদেশ সফরের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়, পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় সব উদ্যোগ নিয়েছে। কোনো কোনো এলাকায় মশার প্রজননের সুযোগ বেশি ও ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক রূপ ধারণ করতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করা হয়েছিল। এই আশঙ্কার কথা ঢাকার দুই মেয়রকে জানানো হয়েছিল। মশা নিধনের কাজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নয়।

মন্ত্রণালয়ের এই ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি কমিটি। তারা মন্ত্রণালয়কে আরও তদারকি বাড়ানোর সুপারিশ করেছে। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সব সরকারি বিভাগকে সমন্বিতভাবে সঠিক ও সময়োচিত পদক্ষেপ নেওয়ার পাশাপাশি আরও দক্ষতার সঙ্গে কাজ করার সুপারিশ করা হয়।

Pin It