৭ কলেজের শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

a-5d234729aa3df

পাঁচ দফা দাবি পূরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আশ্বাসে আন্দোলন কর্মসূচি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়টির অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। সোমবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে উপাচার্যের বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সকালে ঢাকা কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নীলক্ষেতে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণের সামনে গিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন সাত কলেজের শিক্ষার্থীরা। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের পক্ষ থেকে আন্দোলনকারীদের উপাচার্যের সঙ্গে আলোচনার প্রস্তাব দেওয়া হয়। পরে তাদের প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি প্রদান করে। এ সময় উপাচার্য তাদের দাবি পূরণের আশ্বাস দেন।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ফল প্রকাশ, সাত কলেজের জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণ ও সেশনজট নিরসনে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ। বৈঠকে উপাচার্য বলেন, ৯০ দিনের মধ্যে ফল প্রকাশসহ সাত কলেজের শিক্ষার্থীদের দাবি পূরণে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এটি কার্যকর হতে ছয় মাস লাগবে বলেও জানান তিনি। এ বিষয়ে সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের সমন্বয়ক আবু বকর বলেন, উপাচার্যের আশ্বাসের প্রতিফলন দেখা না গেলে তারা আবারও আন্দোলনে যাবেন।

শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজসহ রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে সরকার। এরপর থেকে সেশনজট নিরসনসহ বিভিন্ন দাবিতে কয়েক দফায় আন্দোলনে নামেন কলেজগুলোর শিক্ষার্থীরা।

Pin It