কংগ্রেস সরকারের দুর্নীতির খতিয়ান তুলে ধরলেন মোদি

যে দুর্নীতির তিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বার বার ঘায়েল করার চেষ্টা করছে কংগ্রেস, এবার সেই তিরেই তাদের পাল্টা বিঁধেছেন মোদি।

pmmodi-5c4727e7f20d2

মঙ্গলবার বারাণসীতে প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে কংগ্রেস সরকারের দুর্নীতির খতিয়ান তুলে ধরেন তিনি। খবর দ্যা টাইমস অব ইন্ডিয়ার

বক্তৃতায় কাো নাম উল্লেখ না করে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ‘১৫ পয়সার’ মন্তব্যের উদাহরণ তুলে ধরেন মোদি। তিনি দাবি করেন, বিজেপি সরকারের সময়ে নয়, দুর্নীতির ‘আঁতুর ঘর’ ছিল কংগ্রেস আমলই।

মোদি বলেন, আজ যারা ‘চৌকিদার চোর হ্যায়’ বলে চিৎকার করছেন, তাদের জমানায় কী হয়েছিল? তখন তো বরাদ্দের ৮৫ শতাংশ অর্থই গায়েব হয়ে যেত! তারপরও সেই দল দেশ শাসন করে গেছে। তার সঙ্গে সঙ্গে দুর্নীতিও সমান তালে চলে এসেছে।

তিনি বলেন, কংগ্রেস শুধু লুট করেছে তা নয়, ৮৫ শতাংশ লুটকে প্রযুক্তির সাহায্যে ১০০ শতাংশ করেছে। কিন্তু বিজেপি ক্ষমতায় আসার পর এসব বন্ধ হয়েছে।

বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দেশবাসির ব্যাংক অ্যাকাউন্টে বিজেপি সরকার রুপি পৌঁছে দিয়েছে দাবি করে মোদি আরও বলেন, ৫ লাখ ৮০ হাজার কোটি রুপি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মানুষের ব্যাংক অ্যাকাউন্টে দিয়েছে সরকার। কিন্তু পুরনো নিয়মেই যদি দেশ চলত, তা হলে কী হত এক বার ভাবুন তো? ওই টাকার মধ্যে ৪ লাখ ৫০ হাজার কোটি টাকাই গায়েব হয়ে যেত।

মোদির প্রশ্ন, তখনও তো সরকারের অর্থ ছিল। বিভিন্ন দফতর ছিল। মানুষের চাহিদা ছিল। তারপরও কেন কিছু হয়নি?

নিজেই এই প্রশ্নের উত্তর দিয়ে তিনি বলেন, হয়নি কারণ তৎকালীন প্রধানমন্ত্রী নিজেই বলেছিলেন গ্রামের জন্য বরাদ্দ ১ রুপির মাত্র ১৫ পয়সা জায়গা মতো পৌঁছায়।

Pin It