পাহাড় এখনও থমথমে

Untitled-11-5c929289f1e8f

সাত খুনের দুই দিন পরও স্বাভাবিক হয়নি পাহাড়ের জীবনযাত্রা। সবার মধ্যে চাপা আতঙ্ক কাজ করছে। বন্ধ আছে বাঘাইছড়ির কাচলং, বটতলী, লাইল্যাঘোনা, ডেবারছড়ি, করঙ্গাতলীর বেশিরভাগ দোকানপাট। সন্ধ্যা নামতেই নীরবতা নেমে আসছে রাঙামাটি সদরেও। একের পর এক খুনের ঘটনায় পার্বত্য অঞ্চলে বিরাজ করছে থমথমে অবস্থা। গত মঙ্গলবার বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগ নেতাকে হত্যার প্রতিবাদে গতকাল রাঙামাটি শহরে বিক্ষোভ হয়েছে। বাঘাইছড়িতে মানববন্ধন করেছে শিক্ষক সমাজ। এদিকে সাত খুনের দুই দিনের মাথায় অজ্ঞাতনামা ৪০-৫০ জনকে আসামি করে বাঘাইছড়ি থানায় একটি মামলা হয়েছে। তবে এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

রাঙামাটির পুলিশ সুপার আলমগীর কবির বলেন, নিহতদের দাফন নিয়ে ব্যস্ত সময় কাটাতে হয়েছে। এলাকার মানুষজনের মধ্যে নতুন করে যাতে উত্তেজনা তৈরি না হয়, নজর রাখতে হয়েছে সেদিকেও। গোয়েন্দা ইউনিট কাজ শুরু করেছে। এ হত্যাকাণ্ডে যুক্ত কেউ রেহাই পাবে না।

রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, পাহাড়ে ছোটখাটো হামলা, পাল্টা হামলা হলেও নির্বাচনী কর্মকর্তাসহ সাতজনকে ব্রাশফায়ারে হত্যা করার ঘটনা এটিই প্রথম। তাই এখনও আতঙ্ক রয়েছে পাহাড়ি জনপদে।

এদিকে ঘটনার দু’দিন পরও সাত খুনের দায় স্বীকার করেনি কেউই। মঙ্গলবার ইউপিডিএফ দাবি করে, এ ঘটনায় তাদের সম্পৃক্ততা নেই। গতকাল বুধবার অভিন্ন দাবি করেছে সন্তু লারমার জেএসএস। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির দাবি, উপজেলা নির্বাচনের দিন বাঘাইছড়ির নয় মাইল এলাকায় ব্রাশফায়ার করে সাতজনকে হত্যা এবং মঙ্গলবার বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুরেশ তঞ্চঙ্গ্যাকে গুলি করে হত্যার ঘটনায় একটি মহল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে জড়িয়ে মনগড়া, উদ্দেশ্যপ্রণোদিত ও প্রতিহিংসামূলক তথ্য ছড়াচ্ছে। তারা এই হত্যাকাণ্ডের নিন্দা প্রকাশ করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিম সারোয়ার বলেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার গঠিত সাত সদস্যের তদন্ত কমিটি বৃহস্পতিবার (আজ) ঘটনাস্থল পরিদর্শনে আসছে। তাদের ১০ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বাঘাইছড়ি ও বিলাইছড়িতে সহিংস ঘটনার প্রতিবাদে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল :বিলাইছড়ি ও বাঘাইছড়ি হত্যাকাণ্ডের প্রতিবাদে এবং জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। জেলা প্রশাসন কার্যালয় চত্বরে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন রাঙামাটি আসনের সাংসদ ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য দীপংকর তালুকদার। বক্তব্য দেন সাবেক নারী সাংসদ ফিরোজা বেগম চিনু, জেলা আওয়ামী লীগ নেতা নিখিল কুমার চাকমা, মুছা মাতব্বর, কাপ্তাইয়ের আওয়ামী লীগ নেতা অংশুছাইন চৌধুরী, কাউখালীর উপজেলার সভাপতি অংশিপ্রু চৌধুরী, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান শহিদুজ্জামান রোমান প্রমুখ। এর আগে রাঙামাটি পৌর চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বাঘাইছড়িতে শিক্ষকদের মানববন্ধন :বাঘাইছড়ি সংবাদদাতা জানান, উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নুর ইসলাম ও রিপাঞ্চু চাকমার নেতৃত্বে শিক্ষক আমির হোসেন হত্যার আসামিদের গ্রেফতার ও বিচার চেয়ে মানববন্ধন করা হয়েছে। এছাড়া আমির হোসেনের কিশালয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা শোক র‌্যালি করে। নিহতদের স্মরণে গতকাল উপজেলা সদরের ব্যবসায়ী ও সাধারণ মানুষ কালো ব্যাজ ধারণ করে শোক পালন করেন।

বাঘাইছড়ি থানার ওসি এম এ মনজুর জানান, বাঘাইছড়ি হত্যাকাণ্ডে এসআই আক্তার আলী বাদী হয়ে মামলা করেছেন।

Pin It