একগুচ্ছ ইস্যু নিয়ে পররাষ্ট্রমন্ত্রী রোববার যুক্তরাষ্ট্রে যাচ্ছেন

9-5ca753ecc11b6

একগুচ্ছ ইস্যু নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোববার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। দুই দিনের এ সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হবেন। এ ছাড়া একজন সিনেটর ও ট্রাম্প প্রশাসনের কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার। এসব বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা, উন্নয়ন, রোহিঙ্গা সংকট, সন্ত্রাসবাদ নির্মূল, জিএসপি পুনর্বহাল ও যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর ঘাতকদের দেশে ফেরানোর মতো জরুরি ইস্যুগুলো প্রাধান্য পাবে। খবর এনআরবি নিউজের।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও হোয়াইট হাউসের কর্মকর্তারা জানান, আগামী ৮ এপ্রিল সোমবার সকালে স্টেট ডিপার্টমেন্টে দেশটির পরররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং বিকেলে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টার সঙ্গে বৈঠক করবেন ড. মোমেন। ৯ এপ্রিল মঙ্গলবার ক্যাপিটল হিলে সিনেটর ক্রিস মারফির সঙ্গে বৈঠক করবেন তিনি।

৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের পর গঠিত সরকারের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ড. মোমেন। সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো কোনো পর্যায়ে যে বিভ্রান্তি ও প্রশ্ন তৈরি হয়েছে, তা নিরসনে এর আগে জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রে বসবাসের সময় দেশটির রাজনীতিকদের গড়ে ওঠা সম্পর্ককে কাজে লাগাবেন তিনি।

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি ড. মোমেনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ায় এই সফরে ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার পক্ষ থেকে তাকে নাগরিক সংবর্ধনার দেওয়া হবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এ ছাড়া নিউ ইয়র্কে নিজস্ব ভবনে বাংলাদেশ কনস্যুলেট অফিস স্থাপনের যে প্রক্রিয়া চলছে, সেজন্য ম্যানহাটানে একটি ভবন পরিদর্শনের কথা রয়েছে তার।

Pin It