বিশ্ব: মৃত্যু ১৭৪৫৬০ ,আক্রান্ত ২৫ লাখ ছাড়াল

Untitled-38-samakal-5e9f3629de47f

প্রাণঘাতী করোনাভাইরাসে ৮ এপ্রিল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ১৫ লাখ ১১ হাজার। গতকাল মঙ্গলবার রাত সাড়ে ৮টায় এ সংখ্যা সোয়া ২৫ লাখ ছাড়িয়ে গেছে। এর মানে হচ্ছে গত ১৩ দিনে বিশ্বে আক্রান্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ। আরও দুর্ভাগ্যজনক হচ্ছে, গত ১৬ দিনেই আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। গত ৫ এপ্রিলও আক্রান্তের সংখ্যা ছিল পৌনে ১৩ লাখ। তবে আশার কথা হচ্ছে, কয়েকদিন ধরে বিশ্বে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে।

মৃত্যুহার একই গতিতে বেড়েছে। গত ৭ এপ্রিল পর্যন্ত বিশ্বে মারা যায় ৮৪ হাজার ৫৪২ জন। এরপর গত ১৪ দিনে প্রাণহানি বেড়ে দ্বিগুণ হয়েছে। গতকাল পর্যন্ত মৃত্যু এক লাখ ৭৪ হাজার ছাড়িয়ে গেছে। অবশ্য আশাজাগানিয়া খবর হচ্ছে, গত কয়েকদিনে মৃত্যুও কমেছে সারা বিশ্বে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা ওয়ার্ল্ডওমিটারের হিসাবে, গতকাল রাত ১১টা পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছেন ২৫ লাখ ২৮ হাজার ৮২৪ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৬ লাখ ৬৮ হাজার রোগী। গতকাল পর্যন্ত মারা গেছেন এক লাখ ৭৪ হাজার ৫৬০ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৯৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ হাজার ৬০৭ জনের।

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩ হাজার মানুষ। মারা গেছেন ৪৩ হাজার ৫৫৮ জন। এরপর সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে স্পেনে। গতকাল পর্যন্ত সেখানে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ২১ হাজার ২৮২ জন। অবশ্য মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ইতালি। দেশটিতে গতকাল পর্যন্ত মারা গেছেন ২৪ হাজার ৬৪৮ জন। এর মধ্যে গতকাল মারা গেছেন ৫৩৪ জন। দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৮৪ হাজার মানুষ।

করোনা সংক্রমণে ইরানকে পেছনে ফেলেছে প্রতিবেশী তুরস্ক। গতকাল পর্যন্ত তুরস্কে আক্রান্ত হয়েছেন প্রায় ৯৫ হাজার ৫৯১ মানুষ। মধ্যপ্রাচ্যের মধ্যে তুরস্কেই এখন সবচেয়ে বেশি লোক করোনায় আক্রান্ত। তবে করোনা-দুর্গত শীর্ষ ১০ দেশের মধ্যে তুরস্কে মৃত্যুহার সবচেয়ে কম, এমনকি জার্মানি ও চীনের চেয়েও। দেশটির উন্নত স্বাস্থ্যসেবা এর একটি বড় কারণ বলে মনে করা হয়। তুরস্কে গতকাল মারা গেছে ১১৯ জন। গতকাল পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২ হাজার ২৫৯ জনের।

পবিত্র রমজানের কারণে সৌদি আরব সরকার করোনা নিয়ন্ত্রণে আরোপ করা কিছু বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে। রমজান মাসে কারফিউর সময়সীমা সংশোধন করে লোকজনকে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেনাকাটার সুযোগ দেওয়া হবে। ইরাক সরকারও কারফিউর মেয়াদ সংশোধন করেছে। ২১ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত কারফিউ বহাল থাকবে রাতে। তবে শুক্র ও শনিবার সারাদিনই কারফিউ থাকবে। তার মানে হচ্ছে, জুমার নামাজ আদায়ে মসজিদে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। অস্ট্রেলিয়া সরকারও ১৫ মে থেকে বিধিনিষেধ আরও শিথিল করতে যাচ্ছে। দেশটিতে রেস্তোরাঁ ও ধর্মীয় অনুষ্ঠান এ সুবিধা ভোগ করবে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, করোনার বিস্তার রোধে আসন্ম্ন ঈদের সময় গণহারে বাড়ি যাওয়ার ওপর নিষেধাজ্ঞা থাকবে। ৬১৬ জনের মৃত্যু নিয়ে বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটি পূর্ব এশিয়ায় অবস্থান করছে চীনের পরই।

এদিকে জাতিসংঘের সাধারণ পরিষদের এক প্রস্তাবে বলা হয়েছে, করোনার টিকা আবিস্কার হলে তাতে সব দেশের সমান অধিকার থাকতে হবে। ১৯৩ সদস্যবিশিষ্ট পরিষদে সোমবার সর্বসম্মতভাবে প্রস্তাবটি গৃহীত হয়। প্রস্তাবে সমালোচনার মুখে থাকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকার প্রশংসা করা হয়।

লেবাননে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৬৭৭ জন আর মৃত্যু হয়েছে ২১ জনের। তবে এ সময় রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত হয়েছে পাকিস্তানে। গতকাল দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭০৫ জন। দেশটিতে গতকাল পর্যন্ত মোট ৯ হাজার ২১৪ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৯২ জন।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) বলেছে, করোনার কারণে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়ে এবার দ্বিগুণ বা ২৫ কোটি ছাড়িয়ে যেতে পারে। সূত্র : বিবিসি, আলজাজিরা, এএফপি ও রয়টার্স।

Pin It