দেশে দেশে জীবনের দাম কত ?

image-148463-1588195282

করোনা ভাইরাস মহামারির মতো সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। সবাই নাকাল এই ভাইরাসের কাছে। বিশেষ করে ভাইরাসের বিস্তার রোধে তথা মানুষের জীবন রক্ষায় লকডাউনে অর্থনীতির ক্ষতি নিয়ে হিসাব-নিকাশ শুরু হয়েছে। লকডাউন তুলে দেওয়ারও দাবি উঠছে ব্যবসায়ী থেকে শুরু করে শ্রমজীবী মানুষের মধ্যে। বিশ্বজুড়ে ব্যবসা-বাণিজ্য বন্ধ। সরকারকে বিশেষ প্রণোদনা দিতে হচ্ছে। শত শত বিলিয়ন ডলার বরাদ্দ দিতে হচ্ছে। তেমনি স্বাস্থ্য খাতেও শত শত কোটি টাকা খরচ করতে হচ্ছে। তাই মানুষের জীবনের মূল্য নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। দেশভেদে এতে ব্যাপক পার্থক্যও লক্ষ্য করা গেছে।

‘কোয়ালিটি অ্যাডজাস্টেড লাইফ ইয়ার’কে (কিউএএলওয়াই) বিশ্বের বিভিন্ন দেশে জীবনের মূল্য নির্ধারণে মাপকাঠি হিসেবে বিবেচনা করা হয়। ব্রিটেনে এনআইসিই এই কাজটি করে থাকে। করোনা ভাইরাসের চিকিত্সায় কী পদ্ধতি এবং সরঞ্জাম ব্যবহূত হচ্ছে তার মূল্য নির্ধারণ করে জীবনের মূল্য হিসাব করা হচ্ছে। তবে একেবারে পুঙ্খানুপুঙ্খ হিসাব করাটা সহজ কাজ নয় বলেও এনআইসিই জানায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা আবার সতর্ক করেছেন, কেবল করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সব সরঞ্জাম বা অর্থ ব্যয় করলে অন্য রোগীরা বিপদে পড়তে পারে। এতে অন্যান্য রোগ বেড়ে যেতে পারে।

এশিয়ার চেয়ে ইউরোপে জীবনের দাম বেশি

জার্মান ক্যানসার রিসার্চ সেন্টার ২০১৮ সালে এক গবেষণায় জানিয়েছিল, এশিয়ার চেয়ে ইউরোপে জীবনের মূল্য অনেক বেশি। ইউরোপে জীবনের মূল্য মাথাপিছু জিডিপির চেয়ে পাঁচ গুণ। তবে উত্তর আমেরিকায় সেটি ৬ দশমিক ৯ গুণ। গবেষকরা বলছেন, স্বাস্থ্য খাতে বেশি ব্যয়ই জীবনের মূল্য বাড়িয়ে দিয়েছে। গবেষণায় দেখা যায়, জার্মানি, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় ব্রিটেনের চেয়ে জীবনের মূল্য বেশি। ধনী দেশগুলোতে জীবনের মূল্য অনেক বেশি।

ব্রিটিশদের জীবনের মূল্য কত?

লকডাউন তোলার দাবি উঠলেও শান্তিপূর্ণ মানুষেরা বলছেন, জীবনের জন্য অর্থনৈতিক ক্ষতি মেনে নিতে হবে। ব্রিটেনে একজন মানুষের জীবনের মূল্য ২৫ কোটি ২৩ লাখ ৪৪ হাজার ৫৫৬ টাকা (ব্রিটেনের মুদ্রায় ২৪ লাখ পাউন্ড)। ব্রিটেনে করোনা ভাইরাসের চিকিত্সা পর্যবেক্ষণে থাকা ন্যাশনাল ইনস্টিটিউট ফর কেয়ার অ্যান্ড হেলথ এক্সেলেন্স (এনআইসিই) এর গাইডলাইন অনুসারে একজন মানুষের এক বছরের জীবনের মূল্য ২০ হাজার পাউন্ড থেকে ৩০ হাজার পাউন্ড (বাংলাদেশি ২১ লাখ ২ হাজার ৮৭১ থেকে ৩১ লাখ ৫৪ হাজার ৩০৬ টাকা)। ব্রিটেনে মানুষের গড় আয়ু ৮১ বছর। সেই হিসেবে একজন মানুষের জীবনের মূল্য দাঁড়ায় ২৫ কোটি ২৩ লাখ ৪৪ হাজার ৫৫৬ টাকা। ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাক সামাজিক ও অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে ৩৫০ বিলিয়ন পাউন্ডের বেশি প্রণোদনা ঘোষণা করেছেন।

সবচেয়ে বেশি জার্মানিতে

জার্মানিতে বছরে ব্যয় হয় ১ কোটি ৫৮ লাখ ১৭ হাজার ৬৬৫ টাকা। দেশটিতে গড় আয়ু ৮১ বছর, সেই হিসেবে জীবনের মূল্য দাঁড়ায় ১২৬ কোটি ৪৯ লাখ ৯৫ হাজার টাকার বেশি। এটা ব্রিটেন কিংবা যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি। ব্রিটেনের মতো জার্মানিতে বিশদভাবে মূল্যায়ন করা হয় না। এখানে কেবল ব্যক্তির রোগে ব্যয় এবং কল্যাণের বা সুবিধার বিষয়টি দেখা হয়।

২০১৮ সালে স্বাস্থ্য অর্থনীতির ওপর ইউরোপে আয়োজিত এক সম্মেলনে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, নিউজিল্যান্ডে অতিরিক্ত এক বছরের জীবনের মূল্য ১০ লাখ ১২ হাজার ৯৪ টাকা (৯ হাজার ৬০০ পাউন্ড)। পুরো জীবনের মূল্য ৮ কোটি ৪৩ লাখ ৪৩ হাজার ২০৭ টাকা (৮ লাখ পাউন্ড)। অস্ট্রেলিয়ায় (গড় আয়ু ৮২ বছর) ৩৯ হাজার পাউন্ডের হিসেবে পুরো জীবনের মূল্য দাঁড়ায় ৩৩ কোটি ৭৩ লাখ ৪৮ হাজার ৩৫৮ টাকা (৩ দশমিক ২ মিলিয়ন পাউন্ড)। কানাডায় ব্যক্তিভেদে ২১ লাখ ৮ হাজার ৯৫ টাকা থেকে ১ কোটি ৫৪ লাখ ১ হাজার ৩১ টাকা (২০ হাজার থেকে ১ লাখ পাউন্ড) খরচ হয়। সেই হিসেবে পুরো মানবজীবনের মূল্য দাঁড়ায় ৪৯ কোটি ৫৫ লাখ ২২ হাজার ৩৩৫ টাকা (৪ দশমিক ৭ মিলিয়ন পাউন্ড)। কিছু সংস্থা বলছে, জীবনের অতিরিক্ত এক বছরের জন্য ৩১ লাখ ৫৪ হাজার ৩০৬ টাকার বেশি (১ লাখ ডলার) খরচ হতে পারে। সেই হিসেবে ৮০ বছরের জীবনের জন্য ৬৭ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৯২০ টাকা (৮ মিলিয়ন ডলার) খরচ হয়।

হু’র পরামর্শ মানছে পোল্যান্ড ও থাইল্যান্ড

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বছরে মাথাপিছু জিডিপির তিন গুণ বেশি জীবনের মূল্য নির্ধারণ করতে বলেছিল। অর্থাত্ সংস্থাটি স্বাস্থ্য খাতে বেশি বরাদ্দের দাবি জানিয়েছে। এটা মেনে চলছে পোল্যান্ড। দেশটিতে ২০১২ সালে মাথাপিছু জিডিপি ছিল ২৬ লাখ ৭৭ হাজার ১১৯ টাকা (২৫ হাজার ৪০০ পাউন্ড)। আর এক বছরে জীবনের মূল্য ছিল ৪৮ লাখ ৭০ হাজার ৫৮৪ টাকা (৪৬ হাজার ২০০ পাউন্ড)। পুরো জীবনের মূল্য দাঁড়ায় ৩০ কোটি ৫৭ লাখ ২৯ হাজার ৩৪২ টাকা (২ দশমিক ৯ মিলিয়ন পাউন্ড)। আর থাইল্যান্ডও ডব্লিউএইচও’র নিয়ম অনুসরণ করে। থাইল্যান্ড বছরে জনপ্রতি ২ লাখ ৬৩ হাজার ৫৪৯ টাকা (২ হাজার ৫০০ পাউন্ড) খরচ করে স্বাস্থ্য খাতে। এক্ষেত্রে পুরো জীবনের মূল্য দাঁড়ায় ২ কোটি ১০ লাখ ৮৩ হাজার ৯৩২ টাকা (২ লাখ পাউন্ড)। আর ২০১৮ সালে জার্নাল মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, দক্ষিণ কোরিয়ায় একজন মানুষের জীবনের দাম ১১ কোটি ৫৯ লাখ ৮৬ হাজার ৯৩৮ টাকা (১ দশমিক ১ মিলিয়ন পাউন্ড)। বছরে ব্যয় হয় ১৩ লাখ ৭০ হাজার ৭৭৫ টাকা (১৩ হাজার পাউন্ড)। সুইজারল্যান্ডে একজন মানুষের দাম ৭২ কোটি ৭৫ লাখ ১২ হাজার ৯৩৫ টাকা (৬৯ লাখ পাউন্ড)। সূত্র : ডেইলি মেইল।

Pin It