গুম শুরু করেছিলেন জিয়া: শেখ হাসিনা

hasina-bcl-310820-01

গুম ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে বিএনপি নেতাদের কথার জবাবে তাদের জিয়াউর রহমানের শাসনকাল স্মরণ করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “গুম-খুনের কথা যারা বলে, তাদের প্রশ্ন যে এই গুম-খুনটা শুরু করেছে কে? এটা জিয়াউর রহমানই শুরু করেছে।

“সেনাবাহিনীর অফিসাররা ছুটিতে ছিল,চলে আসছে তাদেরকে মেরে ফেলে দিয়েছে। তাদের পরিবার লাশও পায়নি। সাধারণ সৈনিক তাদেরকে হত্যা করেছে,তাদের পরিবার লাশ পায়নি।”

জাতীয় শোক দিবস উপলক্ষে ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় একথা বলেন শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সিয়ের মাধ্যমে সভায় বক্তব্য রাখেন।

পঁচাত্তরের পরে সেনা কর্মকর্তা জিয়ার রাষ্ট্রীয় ক্ষমতা দখলের ইতিহাস তুলে ধরে আওয়ামী লীঘ সভানেত্রী বলেন, “১৯৭৫ সালের পর ১৮/১৯ বার ক্যু হল। আর যতবার ক্যু হয়েছে, সেনাবাহিনীর হাজার হাজার সৈনিক এবং অফিসারদের নির্বিচারে হত্যা করা হয়েছে। কেউ প্রতিবাদ করেনি। বরং জিয়ার প্রশংসায় পঞ্চমুখ। আর এটাই নাকি গণতন্ত্র!

“আমাদের মুক্তিযোদ্ধা যত অফিসার ছিল সেনাবাহিনীতে ব্রিগেডিয়ার হুদা, হায়দার, খালেদ মোশাররফ থেকে শুরু করে সমস্ত যারা ..মুক্তিযুদ্ধে তাদের একেকটা অবদান ছিল, এক এক করে জিয়াউর রহমান সবাইকে হত্যা করেছে।”

ক্ষমতা নিষ্কণ্টক করতে জিয়ার পর রাজনীতিতে আসা তার স্ত্রী খালেদা জিয়া ও ছেলে তারেক রহমানও ‘খুনের রাজস্ব’ কায়েম করতে চেয়েছিল বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

“জিয়া, জিয়ার স্ত্রী, জিয়ার ছেলে সবগুলোই হচ্ছে..তাদের হাতে রক্তের দাগ এবং তারা এভাবেই রাজনীতি করেছে। শিক্ষা-দীক্ষা তো নাই। শুধু এই গুণ্ডামি আর অত্যাচার করে খুনের রাজত্বই কায়েম করতে চেয়েছিল।”

খালেদা জিয়ার শাসনকালে ‘অপারেশন ক্লিনহার্ট’র কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “খালেদা জিয়া ২০০১ সালে ক্ষমতায় এসেই অপারেশন ক্লিন হার্টের নামে যাদেরকে দিয়ে এই রকম মানুষ হত্যা করিয়েছে, তাদেরকে আবার ইনডেমনিটি দিয়েছে, পুরষ্কৃত করেছে।

“বঙ্গবন্ধুর হত্যাকারীদের ইনডেমনিটি দিয়ে গিয়েছিল জিযাউর রহমান এবং পুরস্কৃত করেছিল।”

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া জড়িত ছিল দাবি করে শেখ হাসিনা বলেন, “বিএনপি আজকে যতই গলাবাজি করুক, সত্যকে তারা চাপা দেবে কীভাবে? কর্নেল ফারুক আর রশীদ তো বিবিসিতে …যেই ইন্টারভিউ দেয় সেখানে তারা নিজেরাই বলেছে জিয়া তাদের সাথে ছিল। জিয়া তাদের এগিয়ে যেতে বলেছে এবং জিয়া তাদেরকে সব রকম সহযোগিতা করেছে।

“এটা তো আরও স্পষ্ট খন্দকার মোশতাক রাষ্ট্রপতি হলো একদম সম্পূর্ণ অবৈধভাবে, আবার জিয়াকে বানালো সেনাপ্রধান।”

দেশের ছাত্র সমাজকে কলুষিত করার জন্যও জিয়াকে দায়ী করেন শেখ হাসিনা।

“হজে নেওয়ার জন্য বঙ্গবন্ধু কিনলেন জাহাজ হিজবুল বাহার। আর সেই জাহাজ প্রমোদতরী হিসেবে ব্যবহার করল জিয়াউর রহমান। আমাদের ছাত্র-ছাত্রীদের নিয়ে সেখানে প্রমোদতরী করল। বহু মেধাবী ছাত্র তাদের হাতে অস্ত্র-অর্থ দিয়ে তাদেরকে বিপথে ঠেলে দিয়েছে। একটা জাতিতে ধ্বংস করার জন্য যা যা করার তাই করে গিয়েছিল।”

“ঠিক একই চিত্র আমরা দেখেছি খালেদা জিয়ার। সে ধমক দিল ছাত্রদলই আওয়ামী লীগকে সোজা করতে নাকি যথেষ্ট!” বলেন তিনি।

Pin It