ভারত থেকে বড় বোল্ডার পাথর আমদানি

ভারত থেকে ৪০টি ওয়াগনে আমদানি করা হয়েছে বড় বড় বোল্ডার পাথর। বৃহস্পতিবার (১২ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে ৪০টি ওয়াগনে ভারতের হলদিবাড়ি হয়ে নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে পৌঁছায় দুই হাজার ৩০৭.০২ মেট্রিক টন বোল্ডার পাথর।

চিলাহাটি স্টেশন মাস্টার আশরাফুল ইসলাম বলেন, আমদানিকারকরা এ নিয়ে চতুর্থ দফায় ভারত থেকে পাথর আমদানি করল। বড় বোল্ডার পাথরগুলো আমদানি করেছে রাজশাহীর সিঅ্যান্ডএফ এজেন্ট শুভ এন্টারপ্রাইজ। এসব পাথরের ওয়াগন ফরিদপুরের মধুখালী স্টেশনে নিয়ে খালাস করা হবে।

তিনি জানান, এর আগে ১ আগস্ট বিকেলে এ রেলপথে প্রথমবারের মতো ভারত থেকে ৪০টি ওয়াগনে দুই হাজার ২৮৫.২০ মেট্রিক টন ও ৫ আগস্ট ১৯ ওয়াগনে এক হাজার ১২২ মেট্রিক সাদা নুরী পাথর দুই দফায় আমদানি করেছিল দিনাজপুর হিলির খান অ্যান্ড সন্স। যা যশোরের নোয়াপাড়া ও নীলফামারীর সৈয়দপুরে খালাস করা হয়। ১০ আগস্ট তৃতীয় দফায় ভারত থেকে ৩০ ওয়াগনে এক হাজার ৭০২ মেট্রিক টন কালো পাথর আমদানি করে রাজশাহীর সিঅ্যান্ডএফ এজেন্ট শুভ এন্টারপ্রাইজ। এবার শুভ এন্টারপ্রাইজ বড় দুই হাজার ৩০৭.০২ মেট্রিক টন বোল্ডার পাথর আমদানি করল।

চিলাহাটি-হলদিবাড়ি রেল সংযোগ ১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বর বন্ধ হয়ে হয়ে যায়। দীর্ঘ ৫৬ বছর পর চলতি বছরের পহেলা আগস্ট এ ব্রডগেজ লাইনে পণ্য আমদানি শুরু হয়। যা বাংলাদেশ-ভারতের বাণিজ্যিক সম্পর্কের আরও একটি নতুন দিগন্ত উন্মোচিত করেছে।

এ রেলপথটি গত বছরের ১৭ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন।

Pin It