বিদেশি সেনা প্রত্যাহারের আল্টিমেটাম তালেবানের

1629716729.skynews-taliban-lockwood_54

চলতি মাস শেষ হতে বাকি আছে আর মাত্র কয়েকদিন। তালেবানের সঙ্গে করা চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে এ সময়ের মধ্যেই সব বিদেশি সেনা সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে।

সেজন্যই যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছেন তালেবানরা।

স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে দোহায় তালেবানের মুখপাত্র ড. সুহাইল শাহিন বলেন, প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা দিয়েছেন নির্দিষ্ট সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হবে। এর অন্যথা হলে তা দখলদারিত্ব প্রলম্বিত করার প্রয়াস বলে মনে করা হবে। এটা আমাদের মধ্যে অনাস্থা তৈরি করবে। জবাব দেবে তালেবান।

সোমবার (২৩ আগস্ট) সম্প্রচারিত এই সাক্ষাৎকারে তিনি আরও বলেন, যদি যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য সেনা প্রত্যাহারের জন্য অতিরিক্ত সময় চায়? আমাদের উত্তর হলো ‘না’। সেই সুযোগ নেই।

সেনা প্রত্যাহারে বিলম্ব হলে আমাদের মধ্যে অবিশ্বাস তৈরি করবে। যদি তারা দখল অব্যাহত রাখতে চায় তবে, এটি একটি প্রতিক্রিয়া সৃষ্টি করবে বলে যোগ করেন তিনি।

তিনি এমন সময় এ মন্তব্য করলেন, যখন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জো বাইডেনকে অনুরোধ করেছেন মার্কিন সৈন্যদের আফগানিস্তান ত্যাগের সময়সীমা বাড়ানোর জন্য। যাতে তালেবানের সন্ত্রাস থেকে বাঁচতে আরও বেশি মানুষকে আফগানিস্তান ত্যাগের সুযোগ দেওয়া যায়।

এদিকে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে হতাশাজনক দৃশ্য বাড়ছে। জঙ্গিগোষ্ঠীটির শাসন থেকে বাঁচার জন্য মানুষ সবকিছু ছেড়ে নিজের জীবনের ঝুঁকি নিতে প্রস্তুত।

Pin It