সুন্দর ত্বকের ঘরোয়া যত্ন

1_94

ত্বকের পরিচর্যায় কতো কিছুই না করে থাকেন রূপ সচেতন নারীরা। একটা বয়স পর ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে নাজেহাল হতে হয় সবাইকে। আজকাল বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে ত্বকের উপকার তো হয়ই না, উল্টো হিতে বিপরীত হয়। ত্বককে উজ্জ্বল করে তুলতে আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন, এমনটাও বলছেন রূপবিশেষজ্ঞরা।

একটা সময় এতো এতো প্রসাধনী পাওয়া যেত না, তখন মানুষ ত্বকের পরিচর্যা করতো প্রাকৃতিক কিছু উপায়ে। ত্বকে যত বেশি পরিমাণে কেমিক্যালের ব্যবহার হবে, ত্বক তত নিষ্প্রাণ হয়ে যাবে। প্রতিদিনের খাদ্যাভাস, জীবনযাপনে পরিবর্তন আনলে এবং ত্বকের পরিচর্যায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে ভেতর থেকে।

ত্বককে উজ্জ্বল ও প্রাণবন্ত করে তুলতে প্রথমেই ত্বকের মরা কোষ তুলে ফেলা দরকার। এর জন্য হালকা গরম পানিতে ভালো করে মুখ ধুয়ে নেবেন। কিংবা হালকা গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মুখে স্পঞ্জ করতে পারেন। এর ফলে খুব সহজেই ত্বকের মরা কোষ তুলে ফেলা সম্ভব হবে।

মুখের ত্বকে ভেজা অবস্থায় ময়শ্চারাইজার ব্যবহার করুন। এর ফলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

দুই চামচ ওটসের গুঁড়ার সঙ্গে এক চামচ পানি মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্ট মুখে হালকাভাবে লাগিয়ে নেবেন। এরপর মুখে লাগানো পেস্ট হালকা হাতে ম্যাসাজ করতে থাকুন। এতে খুব সহজেই ত্বকের মরা কোষ উঠে যাবে। সবশেষে মুখ ভালো করে ধুয়ে গোলাপ জল লাগিয়ে নেবেন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পাবে।

Pin It