নৌ দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ব্যর্থ হয়েছে সরকার

image-172047-1630086789bdjournal

নৌ দুর্ঘটনার কারণ খতিয়ে দেখে কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ব্রাহ্মণবাড়িয়ায় যাত্রীবাহী নৌকা ও বালুবাহী ট্রলারের সংঘর্ষে প্রাণহানির ঘটনায় শুক্রবার রাতে গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, বারবার নৌ দুর্ঘটনায় অসংখ্য মানুষের জীবনহানি ঘটলেও তার কারণ খতিয়ে দেখে কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। জনগণের প্রতি সরকারের দায়িত্ববোধ না থাকার জন্যই মানুষের জীবনের নিরাপত্তার বিষয়টি বারবার উপেক্ষিত থাকছে। নদ-নদীর পাশাপাশি সড়কগুলোতেও একের পর এক দুর্ঘটনার পুনরাবৃত্তিতে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতিতেও সরকার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে না। কোন কোন ক্ষেত্রে এসব দুর্ঘটনা নিয়ে তদন্ত কমিটি গঠন করা হলেও তা কখনোই আলোর মুখ দেখে না।

বিএনপি মহাসচিব বলেন, শুক্রবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার চম্পকনগর থেকে আনন্দবাজার ঘাটগামী যাত্রীবাহী একটি নৌকার সঙ্গে বিপরীত দিক থেকে আসা বালু বোঝাই ট্রলারের মুখোমুখি সংঘর্ষ হলে নৌকাটি উল্টে গিয়ে সব যাত্রী নদীতে পরে যায়। এতে এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যমতে ১৯ জনের প্রাণহানি এবং অনেক যাত্রী নিখোঁজের হৃদয়বিদারক ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছি।

তিনি আরও বলেন, নৌকা ও ট্রলারের সংঘর্ষে যারা প্রাণ হারিয়েছে এবং এখনও নিখোঁজ রয়েছে তাদের স্বজনদের মতো আমিও গভীরভাবে ব্যথিত, শোকাভিভূত ও উদ্বিগ্ন।

ফখরুল নৌ দুর্ঘটনায় মৃত্যুবরণকারীদের পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে নিহতদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নিখোঁজ যাত্রীদের উদ্ধারে দ্রুত ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান তিনি।

Pin It