জার্মানির নির্বাচন: এগিয়ে এসপিডি

শেষ হয়েছে ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতি জার্মানির জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ। সাম্প্রতিক ইতিহাসে এমন নির্বাচন দেখেনি দেশটির। এর মূল কারণ বিজয়ী হয়ে কে সরকার গঠন করছে তা নিশ্চিত বলা যাচ্ছে না। তবে সবশেষ প্রকাশিত সাময়িক ফলে দেখা যাচ্ছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ/সিএসইউ দলের চেয়ে এক শতাংশ ভোটে এগিয়ে আছে।

প্রকাশিত ফলে দেখা যায়, এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৫ শতাংশ ভোট। সিডিইউ/সিএসইউ পেয়েছে ২৪ দশমিক ৫ শতাংশ। গ্রিন পার্টি পেয়েছে ১৩ দশিমিক ৮ শতাংশ, মুক্ত গণতন্ত্রী এফডিপি ১১ দশমিক ৭ শতাংশ, অভিবাসনবিরোধী এএফডি ১০ শতাংশ, বাম দল ৫ শতাংশ ও অন্যান্য কিছু দল ৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে।

জার্মানির জাতীয় নির্বাচনে বিজয়ী কেএর আগে বুথ ফেরত জরিপে বলা হয়, সিডিইউ/সিএসইউ ও এসপিডি সমান সংখ্যক জনসমর্থন পেতে যাচ্ছে। সিডিইউ/সিএসইউ ২৫ শতাংশ ভোট পেয়েছে। নির্বাচনে তাদের বড় প্রতিদ্বন্দ্বী মধ্য-বাম সোশ্যাল ডেমোক্র্যাট (এসপিডি) দলটিও পাচ্ছে ২৫ শতাংশ ভোট। এর ফলে এই দুই দলের যে কোনও একটি সরকার গঠন করতে পারে।
সাময়িক ফল প্রকাশের পর এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শলৎস বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তারা তারে ‘পরবর্তী চ্যান্সেলর’ হিসেবে চান।
Pin It