খালেদার স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হচ্ছে: কাদের

obidul-quader-291121-01

হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার সকালে রাজধানীর নবাবগঞ্জ পার্কে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ২৩ নম্বর ওয়ার্ডের ইউনিট সম্মেলনে এ কথা বলেন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ১৩ নভেম্বর থেকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার লিভার সিরোসিস ধরা পড়েছে বলে গত রোববার জানিয়েছেন চিকিৎসকরা।

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে বন্দি খালেদা সরকারের নির্বাহী আদেশে দেড় বছর ধরে মুক্ত রয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, “তিনি (খালেদা জিয়া) অসুস্থ। আমরা পর্যবেক্ষণ করছি। আগেও বলেছি, বিদেশ থেকে ডাক্তার নিয়ে আসুন।

“আইনের কারণেই আমরা অপারগ। এটাই একটি মাত্র কারণ। তারপরও পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।“

সবকিছুর একটা নিয়ম আছে উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “আমরা বেগম জিয়ার মৃত্যু কামনা করি না। তিনি দ্রুত আরোগ্য ভাল করুক এটা আমরা চাই।“

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, “যাকে মারতে চেয়েছেন (শেখ হাসিনা) তিনিই মানবিক হয়েছেন খালেদা জিয়ার প্রতি। কিন্তু আপনারা তার পিতাকে হত্যা করেছেন আর তাকে হত্যা করার জন্য গ্রেনেড হামলা করেছেন।বেগম জিয়ার স্বাস্থ্য নিয়ে ভাবুন, তাকে নিয়ে আর রাজনীতি করবেন না।”

খালেদার অসুস্থতার জন্য বিএনপি দায়ি দাবি করে তিনি বলেন, “খালেদা জিয়াকে নিয়ে এত মায়া কান্না। বেগম জিয়ার মামলা সাত বছর তারা ঝুলিয়ে রেখেছে। কিন্তু এখন তার জন্য তারা মায়া কান্না কাঁদে। বেগম জিয়া যদি বেশি অসুস্থ হন তাহলে তার জন্য দায়ি বিএনপি। বিএনপি খালেদা জিয়ার শারীরিক অসুস্থ নিয়ে যত কথা বলেছে, তার চেয়ে বেশি রাজনীতি করেছে।”

এসময় ১৫ আগস্ট, ৩রা নভেম্বর ও ২১শে আগস্ট ঘটনার প্রেক্ষাপট তুলে ধরেন কাদের। বিএনপি নেতারা আন্দোলনের ডাক দিয়ে ঘরে বসে ‘হিন্দি সিরিয়াল’ দেখে বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নিতে প্রধানমন্ত্রীর অনুরোধ

সারা দেশে বিআরটিসি বাসে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার জন্য বেসরকারি বাস মালিকদের নেত্রী নিজে অনুরোধ করেছেন।

“তারা হাফ ভাড়া দাবি করেছে। সরকারের কাছে বিআরটিসি ছিল। নেত্রী বলেছেন, বিআরটিসি ৫০ শতাংশ করে দাও। আমরা ভাড়া মওকুফ করেছি। দাবি অনুসারে ঢাকা সিটিতে কনসেশন দেওয়ার কথা, নেত্রী বললেন সারা দেশেই দাও। নেত্রী নিজে অনুরোধ করেছেন বেসরকারি বাস মালিকদের, আমিও করেছি। তারা আমাকে গতকালও বলছেন, আজকে তারা বৈঠক করবেন।”

বাস মালিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, “বাস মালিকদের আমি বলছি, এটার সামাজিক দায়বদ্ধতা আছে। ছাত্ররা কনসেশন বহু আগে থেকেই পেত। আশা করি এ বিষয়ে আপনারা ইতিবাচক সিদ্ধান্ত নেবেন।”

‘ইউপি নির্বাচনে ভোটের উপস্থিতিতে রেকর্ড’

ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যাপক উৎসব- উদ্দীপনা হচ্ছে বলে দাবি আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের।

তিনি বলেন, “৭০ থেকে ৭৫ ভাগ ভোটার কেন্দ্রে গিয়েছে। মহিলারা ভোর থেকে লাইন ধরে দাঁড়িয়ে আছে। উৎসব মুখর একটা নির্বাচন হচ্ছে। কিছু বুদ্ধিজীবী ও রাজনীতিক বলেন, মানুষ নাকি আগ্রহ হারিয়ে ফেলছে।

“ভোটারের উপস্থিতি সর্বকালের রেকর্ড ভঙ্গ করেছে। বিষয়টি ‘অত্যন্ত ভালো লক্ষণ।“

এ সময় ভালো আচরণ দিয়ে মানুষের মতো জয় করার জন্য তৃণমূল নেতা-কর্মীদের নির্দেশ দেন তিনি।

তিনি বলেন, “মনে রাখবেন একটা খারাপ আচরণ দশটা উন্নয়নকেও ঢেকে দিতে পারে। মানুষকে অখুশি করলে, ক্ষমতার দাপট দেখালে মানুষ হয়তো এখন আপনাদের ভয় করবে, কিন্তু নির্বাচন যখন হবে ব্যালটের মধ্যে শাস্তি দিয়ে দেবে। নির্বাচনে খারাপ ব্যবহারের শাস্তি পেতে হবে।

“যত উন্নয়নই হোক ভাল ব্যবহার করবেন। জনগনকে খুশি রাখবেন।”

সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী দীপু মনি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহম্মেদ মান্নাফি ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, স্থানীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম উপস্থিত ছিলেন।

Pin It