র‌্যাবের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ মোমেনের

1646239938.AK-Abdul-Momen_dhakaprotidin

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। যুক্তরাষ্ট্র সফরকালে মার্কিন আইন প্রণেতাদের সঙ্গে একাধিক বৈঠকে তিনি এ অনুরোধ জানান।

যুক্তরাষ্ট্র সফরকালে মার্কিন কংগ্রেস ওম্যান গ্রেস মেং, কংগ্রেসম্যান জেমস পি ম্যাকগভর্ন ও মানবাধিকার কমিশনের সহ-সভাপতি টম ল্যান্টোসের সঙ্গে পৃথক বৈঠক করেন ড. মোমেন।

বৈঠকে র্যা বের সাত বর্তমান ও সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মার্কিন আইন প্রণেতাদের জানান, র্যা ব সদস্যদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ মোকাবিলায় বাংলাদেশ সবসময়ই প্রস্তুত।

তিনি উল্লেখ করেন, র্যা ব বিগত বছরগুলিতে বাংলাদেশে সবচেয়ে দক্ষ আইন প্রয়োগকারী সংস্থা হিসাবে আবির্ভূত হয়েছে। তারা সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা, মাদক-মানব পাচার এবং অন্যান্য আন্তর্জাতিক অপরাধ মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী অগ্রাধিকার ভিত্তিতে র্যা ব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের উপায় খুঁজে বের করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে বাংলাদেশ সরকারের আগ্রহের কথাও উল্লেখ করেন। এ লক্ষ্যে মার্কিন কংগ্রেসের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে বাংলাদেশে অস্থায়ীভাবে অবস্থানরত সকল রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করাতে মার্কিন আইনপ্রণেতাদের অনুরোধ করেন।

ড. মোমেন বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপনে কংগ্রেসের প্রতিনিধিদল বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, ড. মোমেন জাতিসংঘে আনুষ্ঠানিক বৈঠকে যোগদানের জন্য ২৩ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত নিউইয়র্ক সফর করেন।

Pin It