অবশেষে ওডেসা বন্দর ছাড়ল ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ

image-579274-1659341043

রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজটি আজ সোমবার তুরস্কের উদ্দেশে দেশটির গুরুত্বপূর্ণ ওডেসা বন্দর ছেড়ে গেছে।

সেরালিয়নের পতাকাবাহী রাজনি নামের জাহাজটি লেবাননে যাবে। যাত্রাপথে আগামীকাল মঙ্গলবার এটি ইস্তানবুল বন্দরে বিরতী করবে বলে জানান তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী।খবর আনাদোলুর।

মধ্যস্থতাকারী তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের উপদেষ্টা ও মুখপাত্র ইব্রাহীম কালিন রোববার একটি বেসরকারি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন প্রথম জাহাজটি সোমবার ছেড়ে যাবে।

তিনি বলেন, এ খাদ্যশস্য রপ্তানির প্রক্রিয়া নির্বিঘ্ন করার জন্য আমরা ইউক্রেন এবং রাশিয়ার সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। ওডেসা বন্দরে শস্যবোঝাই জাহাজগুলো এখন ছাড়ার অপেক্ষায়। প্রথম জাহাজটি সোমবার বন্দর ত্যাগ করতে পারে।

আন্তর্জাতিক সমুদ্রপথে এখনো কিছুটা সমস্য আছে উল্লেখ করে কালিন বলেন, এসব সমস্যা সমাধানে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ইউক্রেনের শস্যবোঝাই প্রথম জাহাজটি তুরস্কের পতাকাবাহী বলে জানান এরদোগানের এ উপদেষ্টা। আন্তর্জাতিক জলসীমায় ঝামেলা এড়ানোর জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান ইব্রাহীম কালিন।

ইস্তানবুলে গত ২২ জুলাই রাশিয়া, তুরস্ক, জাতিসংঘ ও ইউক্রেনের মধ্যে শস্য পরিবহণ চুক্তি হয়। মূলত জাতিসংঘের আহ্বানে তুরস্ক এ শস্য রপ্তানি প্রক্রিয়ায় রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে মধ্যস্থতা করে।

Pin It