দাম্পত্যের প্রধান পাঁচ ধরন

download (2)

বিয়ে করা, দাম্পত্য সুন্দরভাবে বাঁচিয়ে রাখা খুব একটা সহজ কাজ নয়। এর জন্য প্রয়োজন দুইজনের সমান প্রচেষ্টা।

‘সংসার সুখের হয় রমণীর গুণে’- প্রচলিত কথার ভিত্তিটা এখন আর হয়ত ঠিক নয়।

কারণ দম্পতি হিসেবে সংসার টিকিয়ে রাখার দায়িত্ব স্বামী স্ত্রী দুজনেরই। আর দুজন মিলে কী ধরনের দাম্পত্য জীবন পার করছেন সেটাও গুরুত্বপূর্ণ।

এই বিষয়ে মার্কিন মনোবিজ্ঞানী, সম্পর্ক-বিশেষজ্ঞ ও ‘ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন’য়ের মনোবিজ্ঞান বিভাগের অবসর প্রাপ্ত অধ্যাপক জন গটম্যান বিয়ের পরে সংসার করার ধরন হিসেবে দাম্পত্য জীবনকে পাঁচ ভাগে ভাগ করেছেন।

সুবিবেচক দম্পতি

এই ধরনের দম্পতি খুব শান্তভাবে একে অপরের সঙ্গে কথা বলে থাকেন। যে কোনো সমস্যা বা নিজেদের মাঝে ঝামেলা হলেও তারা সেটা ঠাণ্ডা মাথায় সমাধানের চেষ্টা করেন।

এরা একলাফেই কোনো কিছুর উপসংহার টানেন না। বরং সঙ্গীর কথা মনোযোগ দিয়ে শুনেন এবং সমস্যা সমাধানের চেষ্টা করেনে।

নিজেরা কোনো ঝগড়া বা খারাপ আচরণ করে ফেললেও সহজেই নিজের ভুল বুঝতে পারেন। আর পরিস্থিতি সামলে নিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেন।

 অস্থির দম্পতি

এমন দম্পতি অনেক বেশি আবেগ প্রবণ হন। অনেক বেশি সংবেদনশীল হওয়াতে এরা জটিল কোনো কথোপকথনে যেতে চান না। একে অপরের সমালোচনা বা কঠিন শব্দ উচ্চারণ এড়িয়ে চলেন।

এরা এমনভাবে একসঙ্গে যোগাযোগ করেন যেন ঝগড়া তাদের সম্পর্কে কোনো ব্যঘাত না ঘটায়। এছাড়াও নিজেদের মাঝে কোনো ঝামেলা হলে তা যেন সম্পর্কের বন্ধনকে ক্ষতিগ্রস্ত না করে সেদিকে নজর দেন বেশি।

দ্বন্দ্ব পরিহারকারী দম্পতি

এই ধরনের দম্পতিরা একে অপরের সঙ্গে খুব কম ঝগড়া করে থাকেন। নিজেদের মাঝে আসা কোনো সমস্যা তারা দ্রুতই মিটিয়ে নেয়। এমনকি নিজেদের গুরুতর মতবিরোধ দেখা দিলেও তারা সবচেয়ে ইতিবাচক দিকের মনোনিবেশ করেন।

সম্পর্কে ঝামেলা এড়াতে এরা নির্দিষ্ট সীমারেখা মেনে চলেন। এরা মতবিরোধের বিষয়গুলো এড়িয়ে বরং দুজনের ভালোলাগে এমন বিষয় নিয়ে কথা বলতে পছন্দ করেন।

 শত্রুতাপূর্ণ দাম্পত্য

এই ধরনের দম্পতি মতবিরোধের ক্ষেত্রে খুব রক্ষণাত্মক আচরণ করেন। এরা একে অপরের সমালোচনার পাশাপাশি দোষারোপও করে থাকেন। এদের মাঝে তর্ক ও ঝগড়া লেগেই থাকে। একে অপরের দৃষ্টিভঙ্গি বোঝার মতো মানসিকতা থাকে না। ফলে দাম্পত্য জীবন হয়ে ওঠে দুর্বিষহ।

প্রতিকূলতা- বিচ্ছিন্ন দম্পত্তি

এই ধরনের দাম্পতি বেশিরভাগ সময় ঝগড়াঝাটি বা বাক বিতণ্ডায় ব্যস্ত থাকে। একে অপরের সাথে নেতিবাচক ভঙ্গিতে কথা বলে। এরা সাধারণত কোনো পরিস্থিতি না বুঝেই একে অপরের সঙ্গে ঝগড়া করেন।

এই ধরনের দম্পত্তিরা একে অপরকে নিয়ে খুব বাজেভাবে সমালোচনা করে। কোনোভাবেই একে অপরকে ছাড় দিতে চান না।

সম্পর্ককে তিক্ততার পর্যায়ে নিয়ে যান। আর অধিকাংশ ক্ষেত্রেই বিচ্ছেদ ঘটে।

Pin It