রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি নিয়ে মোংলায় রুশ জাহাজ

নির্মাণাধীণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্যের আরও একটি চালান নিয়ে রুশ পতাকাবাহী ‘এম ভি ইয়ামাল ওরল্যান’ বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দরে পৌঁছেছে ।

মঙ্গলবার বন্দরের ৮ নম্বর জেটিতে দুই হাজার ৫২২ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে জাহাজটি নোঙ্গর করে। এর আগে ২৮ মার্চ রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে পণ্য নিয়ে মোংলার উদ্দেশ্যে জাহাজটি ছেড়ে আসে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং এজেন্টের খুলনার ব্যবস্থাপক (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী জানান, জাহাজের পণ্য খালাস শুরু হয়েছে। তিন দিনের মধ্যে এসব পণ্য সড়ক পথে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, দেশে নির্মাণাধীণ প্রায় সব মেগা প্রকল্পের মালামাল বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস করা হচ্ছে। আধুনিক সুযোগ সুবিধা ও বন্দর কর্তৃপক্ষের আন্তরিকতায় এই বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন ব্যবসায়ীরা।

এর আগে সর্বশেষ গত ৭ মার্চ রূপপুরের জন্য রাশিয়া থেকে এক হাজার ২০০ মেট্রিক টন মেশিনারি পণ্য আনা হয় বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

Pin It