পরবর্তী মহামারির জন্য বিশ্বকে প্রস্তুত রাখার পরামর্শ ডব্লিউএইচও প্রধানের

1684897775.WHO

পরবর্তী মহামারির জন্য বিশ্বকে প্রস্তুত রাখা দরকার বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

এক সতর্কবার্তায় তিনি বলেছেন, পরবর্তী মহামারি, যা এমনকী কোভিড-১৯ এর চেয়েও মারাত্মক হতে পারে, তার জন্য বিশ্বকে প্রস্তুত রাখা দরকার।

৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে দেওয়া প্রতিবেদনে গেব্রিয়েসুস এমনটাই মন্তব্য করেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

এমন এক সময়ে তিনি এ সতর্কবার্তা দিলেন, যখন বিশ্বজুড়ে কোভিড রোগীর সংখ্যা একরকম স্থিতিশীল আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, জনস্বাস্থ্য বিষয়ক বৈশ্বিক জরুরি অবস্থার ইতি মানেই কোভিড-১৯ আর বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য হুমকি নয়, এমন নয়। আরেকটি ধরনের উদ্ভব এবং তার কারণে রোগ ও মৃত্যুর নতুন ঢেউয়ের ঝুঁকি রয়ে গেছে, নতুন আরেকটি রোগের আবির্ভাব এবং সেটির আরও মারাত্মক হওয়ার সম্ভাবনাও থেকেই যাচ্ছে।

স্বাস্থ্যজনিত এক সংকটের মধ্যে আরেক সংকটের আবির্ভাব এবং পরিস্থিতি আরও নাজুক হওয়ার আশঙ্কার কথা উল্লেখ করে ডব্লিউএইচওর এই মহাপরিচালক বলেন, আমরা যেসব হুমকির মুখে রয়েছি, মহামারীই তাদের মধ্যে একমাত্র নয়, বরং এর অবস্থান বেশ খানিকটা দূরে। যখন পরবর্তী মহামারি কড়া নাড়বে এবং সেটি আসবেই, তখন আমাদেরকে সমষ্টিগতভাবে আগে থেকে নির্ধারিত ও উপযুক্ত উপায়ে জবাব দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।

তিনি সব ধরনের স্বাস্থ্যগত জরুরি অবস্থা মোকাবেলায় কার্যকর বৈশ্বিক ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

প্রসঙ্গত, আগামী দুই বছরের কার্যক্রমের জন্য ঐতিহাসিক বাজেট পেল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ৬৮৩ কোটি মার্কিন ডলার।

নতুন বাজেটে বাধ্যতামূলক সদস্যদের ফিস ২০ শতাংশ বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে। সোমবার জাতিসংঘের এ সংস্থাটির বার্ষিক সিদ্ধান্ত গ্রহণের সভায় কোনো আপত্তি ছাড়াই এ বাজেট অনুমোদন করে মূল কমিটির সদস্য রাষ্ট্রগুলো।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস এ পদক্ষেপকে ‘ঐতিহাসিক এবং একটি বড় মাইলফলক’ হিসাবে উল্লেখ করে এর প্রশংসা করেন।

Pin It