ইংল্যান্ডকে থামিয়ে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান

Riaz-samakal-5cf56126cbd79

জিততে রেকর্ড গড়তে হতো ইংল্যান্ডকে। জো রুট ও জস বাটলারের সেঞ্চুরিতে আশা জাগিয়েছিল দলটি। তবে উজ্জীবিত পাকিস্তানের সঙ্গে পেরে উঠল না স্বাগতিকরা। বাজে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা সরফরাজ আহমেদের দল দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভাঙল ব্যর্থতার বৃত্ত।

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে মঙ্গলবার রোমাঞ্চকর ম্যাচে ১৪ রানে জিতেছে পাকিস্তান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শর্ট বলে গুঁড়িয়ে যাওয়া পাকিস্তান এবার বাউন্সার সামলেছে ঠিকঠাক। ব্যাটসম্যানদের প্রায় সবাই রান পেয়েছেন। তাতে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ গড়ে পাকিস্তান। ৩৪৮ রান তাড়ায় ৯ উইকেটে ৩৩৪ রানে থামে ইংল্যান্ড। আর ওয়ানডেতে টানা ১১ ম্যাচ হারার পর পাকিস্তান পায় জয়।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে মর্গ্যান বলেছিলেন, রান তাড়া করতে খুব পছন্দ করেন তারা। ২০১৫ সালের সেপ্টেম্বরের পর থেকে দেশের মাটিতে রান তাড়ায় কোনো ম্যাচ হারেনি ইংল্যান্ড। তাতে ছেদ পড়লো এবার। রুট-বাটলারের দারুণ দুটি ইনিংসের পরও পরাজয় এড়াতে পারেনি তারা।

ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের ঘুরে দাঁড়ানোর শুরু দুই ওপেনারের ব্যাটে। শুরুর জুটিতে ইমাম-উল-হক ও ফখর জামান তুলেন ৮২ রান। ওয়েস্ট ইন্ডিজের মতো ইংল্যান্ডও শর্ট বলে ঘায়েল করতে চেয়েছিল তাদের। তবে এবার ভেঙে পড়েনি পাকিস্তানের ব্যাটিং।

যথারীতি আক্রমণাত্মক ছিলেন ফখর। দেখেশুনে খেলছিলেন ইমাম। কঠিন সময় পার করে দিয়ে অফ স্পিনার মইন আলির বলে ফিরেন তারা।

শুরু থেকে সাবলীল ছিলেন বাবর। একটু নড়বড়ে ছিলেন হাফিজ। ১৪ রানে ক্যাচও দিয়েছিলেন তিনি। জেসন রয়ের ব্যর্থতায় বেঁচে যাওয়ার পর ধীরে ধীরে ফিরে পান নিজেকে। জমে উঠে তৃতীয় উইকেট জুটি।

পঞ্চাশ ছোঁয়ার পর রানের গতি বাড়ানোর চেষ্টায় ছিলেন বাবর। চারটি চার ও একটি ছক্কায় ৬৩ রান করা টপ অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট নেন মইন।

সরফরাজের সঙ্গে আরেকটি ভালো জুটিতে দলকে এগিয়ে নেন হাফিজ। পাকিস্তান পায় বড় সংগ্রহের ভিত। আট চার ও দুই ছক্কায় ৮৪ রান করা হাফিজকে থামিয়ে বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙেন মার্ক উড।

পঞ্চাশ ছোঁয়ার পর বেশিক্ষণ টিকেননি সরফরাজ। পাকিস্তান অধিনায়ক ৪৪ বলে ৫ চারে করেন ৫৫ রান। শেষের দিকে নিয়মিত উইকেট হারালেও সবার ছোট ছোট অবদানে ৩৪৮ পর্যন্ত যায় পাকিস্তান। বিশ্বকাপে এরচেয়ে বড় ইনিংস তাদের আছে আর একটি। ২০০৭ আসরে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৪৯।

চতুর্থ ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে আউটফিল্ডে চারটি ক্যাচ নেন ক্রিস ওকস। ইংল্যান্ডের এই পেসার নেন তিনটি উইকেটও।

বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে এটাই সর্বোচ্চ রান। আগের সেরা ছিল গত আসরে মেলবোর্নে অস্ট্রেলিয়ার ৯ উইকেটে ৩৪২।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান:  ৫০ ওভারে ৩৪৮/৮ (ইমাম ৪৪, ফখর ৩৬, বাবর ৬৩, হাফিজ ৮৪, সরফরাজ ৫৫, আসিফ ১৪, মালিক ৮, ওয়াহাব ৪, হাসান ১০*, শাদাব ১০*; ওকস ৮-১-৭১-৩, আর্চার ১০-০-৭৯-০, মইন ১০-০-৫০-৩, উড ১০-০-৫৩-২, স্টোকস ৭-০-৪৩-০, রশিদ ৫-০-৪৩-০)

ইংল্যান্ড: ৫০ ওভারে ৩৩৪/৯ (রয় ৮, বেয়ারস্টো ৩২, রুট ১০৭, মর্গ্যান ৯, স্টোকস ১৩, বাটলার ১০৩, মইন ১৯, ওকস ২১, আর্চার ১, রশিদ ৩*, উড ১০*; শাদাব ১০-০-৬৩-২, আমির ১০-০-৬৭-২, ওয়াহাব ১০-০-৮২-৩, হাসান ১০-০-৬৬-০, হাফিজ ৭-০-৪৩-১, মালিক ৩-০-১০-১)

ফল: পাকিস্তান ১৪ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মোহাম্মদ হাফিজ

Pin It