গর্ভপাত নিষিদ্ধের আইন ঠেকাতে ‘যৌন ধর্মঘটের’ ডাক অভিনেত্রীর

alisha-5cd9883a8d9b7

যুক্তরাষ্ট্রের একটি রাজ্যে গর্ভপাত নিষিদ্ধে করা একটি আইনের প্রতিবাদে নারীদের ‘সেক্স স্ট্রাইক বা যৌন ধর্মঘটে’ অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন হলিউড অভিনেত্রী ও #মিটু অ্যাক্টিভিস্ট অ্যালিসা মিলানো। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, নিজের শরীরের ওপর আইনগত অধিকার না পাওয়া পর্যন্ত আমরা মেয়েরা গর্ভধারণের ঝুঁকি নিতে পারি না। খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোর মধ্যে সর্বশেষ জর্জিয়ায় গর্ভপাতের ওপর বিধিনিষেধ আরোপ করে আইন প্রণয়ন করা হয়েছে। মঙ্গলবার কথিত ‘হার্ট-বিট বিলে’ সই করেছেন জর্জিয়ার গভর্নর ব্রায়ান ক্যাম্প। ২০২০ সালের পহেলা জানুয়ারি থেকে আইনটি কার্যকর হওয়ার কথা রয়েছে।

এর প্রতিবাদে যৌন সম্পর্ক থেকে বিরত থাকার অ্যালিস মিলানোর আহ্বান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। অবশ্য যুক্তরাষ্ট্রে এরই মধ্যে অনেকেই #সেক্স স্ট্রাইক হ্যাশট্যাগ ব্যবহার করে টুইটে করতে শুরু করেছেন।

অ্যালিসা মিলানো তার টুইটে লিখেছেন, আমাদের প্রজনন অধিকার বিলুপ্ত হতে যাচ্ছে। যতদিন শরীরের ওপর নারীর আইনগত নিয়ন্ত্রণ না আসবে ততদিন আমরা গর্ভধারণের ঝুঁকি নিতে পারি না। আপনারা শরীরের স্বায়ত্তশাসন ফিরে না পাওয়া পর্যন্ত যৌন সম্পর্ক করা থেকে বিরত থেকে আমার সঙ্গে যোগ দিন।

Pin It