জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ : জুরিবোর্ড গঠন

Film-600x337

চলচ্চিত্র সংশ্লিষ্টদের জন্য বছরের সবচেয়ে বড় সম্মাননা হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রতি বছরই এই পুরস্কার প্রদানের জন্য বিশেষ ব্যক্তিদের নিয়ে গঠন করা জুরি বোর্ড। এবারই প্রথম সেই তালিকায় যুক্ত হলেন নায়ক রিয়াজ। এর মধ্যে সদস্যরা শুরু করেছেন ছবি দেখার কার্যক্রম।

২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের জন্য এই বোর্ড চূড়ান্ত করা হলো।

বৃহস্পতিবার বোর্ডের ১৩ সদস্যদের নাম প্রকাশ করা হয়। এই বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জাহানারা পারভিন।

নায়ক রিয়াজ ছাড়া সদস্য নির্বাচিত হয়েছেন মোহাম্মদ নজরুল ইসলাম (যুগ্মসচিব তথ্য মন্ত্রণালয়), নুজাত ইয়াসমিন (ব্যবস্থাপক, এফডিসি), মোহাম্মদ নিজামুল কবির (মহাপরিচালক ফিল্ম আর্কাইভ), হাবিবা রহমান (চেয়ারম্যান, চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), জসিম উদ্দিন (ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড), অভিনেত্রী সুচরিতা, পরিচালক শাহ আলম কিরণ, সংগীতশিল্পী খুরশীদ আলম, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, গীতিকার হাসান মতিউর রহমান ও চিত্রগ্রাহক জেড এইচ মিন্টু।

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র থেকে বাছাইকৃত চলচ্চিত্রের সূত্র ধরে কলাকুশলীদের পুরস্কৃত করার জন্য এ জুরি বোর্ড কাজ শুরু করেছেন বৃহস্পতিবার থেকেই। বিষয়টি নিশ্চিত করেন গীতিকবি ও সুরকার হাসান মতিউর রহমান।

তিনি বলেন, ‘গত বছরও আমি এই বোর্ডের সদস্য হিসেবে কাজ করেছি। এবারও আছি। এটা আমার জন্য অনেক গর্বের একটি বিষয়। আশা করছি আমার ওপর অর্পিত দায়িত্ব সততার সঙ্গে পালন করতে পারবো।’

এদিকে প্রথমবারের মতো এই বোর্ডে যুক্ত হয়ে নায়ক রিয়াজ বলেন, ‘আমি তথ্য মন্ত্রণালয় থেকে বুধবার একটি চিঠি পেয়েছি। বৃহস্পতিবার থেকে ছবি দেখার কাজ শুরু হয়েছে।’

প্রতি বছর চলচ্চিত্রের বিভিন্ন শাখায় রাষ্ট্রীয়ভাবে এই পুরস্কার প্রদান করা হচ্ছে ১৯৭৫ সাল থেকে।

Pin It