টাইগারদের উড়ন্ত সূচনা

387911_160

অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মর্তুজার শেষ ম্যাচ আজ। টস জিতে বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছে জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস। ব্যাটে  নেমে দুর্দান্ত সূচনা করেছে বাংলাদেশ দলের দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস।

তামিম ইকবাল ও লিটনের ওপেনিং জুটিতে বড় সংগ্রহের পথে ছুটছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পযর্ন্ত ৩০ ওভারে বিনা উইকেটে স্কোরবোর্ডে ১৮২ রান যোগ করেছে টাইগাররা। ব্যাটিংয়ে আছেন তামিম (৭৯) ও লিটন (১০২)।

উল্লেখ্য, দু’জনই আগের দুই ম্যাচে খেলেছেন দুর্দান্ত দুটি সেঞ্চুরির ইনিংস। প্রথম ম্যাচে লিটন অপরাজিত ১২৬ এবং দ্বিতীয় ম্যাচে তামিম খেলেন ১৫৮রানের ইনিংস।

এই ম্যাচের পর আর অধিনায়ক হিসেবে দেখা যাবে না ৩৬ বছর বয়সী ‘নড়াইল এক্সপ্রেস’কে। এই ম্যাচ জিতলেই প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে ৫০তম ওয়ানডে ম্যাচ জিতবেন মাশরাফি।

জিম্বাবুয়েকে আগের দুই ম্যাচে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচটি জিতলেই শন উইলিয়ামস-ব্রেন্ডন টেইলরদের হোয়াইটওয়াশ করবে টাইগাররা।

মাশরাফির নেতৃত্বের শেষ ম্যাচে খেলছেন না মুশফিকুর রহিম। বাংলাদেশের এ অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে বিশ্রামে দিয়ে দলে অন্তর্ভূক্ত করা হয়েছে সৌম্য সরকারকে। তবে এ বাঁ-হাতি ব্যাটসম্যানকেও একাদশের বাইরে রাখা হয়েছে। সৌম্যের পরিবর্তে সুযোগ দেওয়া হয়েছে দুই তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম ও আফিফ হোসেনকে।  এছাড়া একাদশে ফিরেছেন মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দীন।

অন্যদিকে ফ্লু থেকে সুস্থ না হওয়ায় ক্রেইগ আরভিনকে পাচ্ছে না জিম্বাবুয়ে। এই ম্যাচ দিয়ে  জিম্বাবুয়ের ১৭তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্যারিয়ারের ১০০তম ম্যাচ খেলতে নামবেন সিকান্দার রাজা। বর্তমানে দেশটির হয়ে যারা খেলছেন তাদের মধ্যে রাজার আগে এ মাইলফলক স্পর্শ করেন ব্রেন্ডন টেইলর (১৯৫), শন উইলিয়ামস (১৩২) ও চিভাবা (১০৪)।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাশ (উইকেটরক্ষক), মোহাম্মদ নাঈম, আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দীন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: টিনাশে কামুনহুকামউই, রেগিস চাকাবা, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, সিকান্দার রাজা, রিচমন্ড মুতুমবামি (উইকেটরক্ষক), টিনোটেন্ডা মুতোমবোজি, ডোনাল্ড টিরিপানো, কার্ল মুম্বা, চার্লটন টিশুমা।

Pin It