ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হতে দেব না: আইনমন্ত্রী

anisulll-5d2b4d87d27a8

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন জনগণের সাংবিধানিক অধিকার- বাক ও ভাব প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা ব্যাহত করার জন্য প্রণয়ন করা হয়নি। এটি করা হয়েছে শুধু সাইবার অপরাধ দমন করার জন্য।

রোববার গুলশানে নিজের আবাসিক অফিসে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি তিরিংকের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র এবং কানাডার রাষ্ট্রদূতও উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তাদের কিছু উদ্বেগ ছিল। এ ব্যাপারে অগ্রগতি জানার জন্যই মূলত তারা এসেছিলেন।

তিনি বলেন, বৈঠকে মূলত আইনটির ৪৩ ধারা নিয়ে আলোচনা হয়েছে। আমি তাদের কথা শুনেছি এবং এ ব্যাপারে সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করব বলে তাদের আশ্বাস দিয়েছি। এ ছাড়া এই আইনের বিধিমালা প্রণয়নের সময় এ বিষয়ে আবারও তাদের সঙ্গে কথা বলার আশ্বাসও দিয়েছি।

আইনমন্ত্রী আরও বলেন, কেউ যেন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করতে না পারে সে ব্যবস্থা নেওয়া হবে। আইনটির যে ধারা নিয়ে স্টেক হোল্ডারদের কিছু অংশ আপত্তি জানাচ্ছে, সে ব্যাপারেও আমরা দেখব।

Pin It