নারী বিশ্বকাপ: কোস্টা রিকাকে ৩-০ গোলে হারিয়ে স্পেনের শুভ সুচনা

image-99151-1689939747

কোস্টা রিকাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে নারী বিশ্বকাপে শুভ সুচনা করেছে স্পেন। দুইবারের ব্যালন ডি’অর বিজয়ী অ্যালেক্সিয়া পুটেলাস বদলি হিসেবে শেষদিকে মাঠে নামলেও স্প্যানিশ দাপটের কোনরকম হেরফের হতে দেখা যায়নি আজকের ম্যাচে।

ওয়েলিংটনে অনুষ্ঠিত ‘সি’ গ্রুপের ম্যাচে স্প্যানিশরা প্রমান করেছে কেন তাদেরকে গ্রুপের ফেভারিট দল হিসেবে বিবেচনা করা হচ্ছে। ম্যাচে তারা প্রতিপক্ষের পোস্ট লক্ষ্য করে অন্তত ৪৬টি শট নিয়েছে। পুরো ম্যাচেই তারা কোস্টা রিকার রক্ষনকে চাপে রেখেছে। বলতে গেলে প্রতিপক্ষ দলটি পুরোটা সময় জুড়ে ব্যস্ত ছিল নিজেদের রক্ষণ সামলানোর কাজে। তারপরও ৩-০ গোলের জয়ে সন্তুস্ট থাকতে হয়েছে স্প্যানিশদের।

চটকদার পাসিংয়ের মাধ্যমে ম্যাচে নিজেদের আধিপত্য ধরে রাখা লা রোজারা প্রথমার্ধের মধ্যভাগেই মাত্র ছয় মিনিটের ব্যবধানে তিন গোল করেছে। অবশ্য কোস্টা রিকার আত্মঘাতি গোলে প্রথমে এগিয়ে যায় স্পেন।

ম্যাচের ২১ মিনিটে ইস্তার গঞ্জালেজের নিচু ক্রসের বল প্রতিহত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন কোস্টা রিকার ডিফেন্ডার ভ্যালেরিয়া ডেল ক্যাম্পো (১-০)। দুই মিনিট পর ওনা বাতলের যোগান থেকে লক্ষ্যভেদ করে স্পেনকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন আইতানা বনমতি (২-০)। ২৭ মিনিটে দারুন দক্ষতায় তৃতীয় গোল করেন ইস্তার গঞ্জালেজ (৩-০)।

এদিন অবশ্য মুল একাদশে না থাকলেও ৭৭তম মিনিটে মাঠে নেমেছিলেন স্প্যানিশ সুপার স্টার অ্যালেক্সিয়া পুটেলাস। ফিটনেস ঘাটতির কারণে সেমবার অনুশীলনেও পুরোটা সময় দিতে পারেননি দুই বারের এই বিশ্বসেরা খেতাবধারী।

অবশ্য ম্যাচের শেষ ভাগে বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছিলেন পুটেলাস। তবে সফল সমাপ্তি টানতে পারেননি। ম্যাচে দারুন ফুটবল শৈলি দেখিয়ে প্লে মেকারের ভুমিকা পালন করেছেন তার বার্সোলানা সতীর্থ আইতানা বনমতি। তিনি দলকে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে দেয়ার পাশাপাশি নিজেও করেছেন এক গোল।

বিশ্ব মঞ্চে কখনো জয়ের দেখা পায়নি কোস্টা রিকা। আট বছর আগে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া দলটি ওই আসরে নিজেদের প্রথম ম্যাচেই স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল। তবে গ্রুপ পর্ব অতিক্রম করতে পারেনি।

Pin It