নোবেলের বক্তব্যের সমালোচনা দুই মন্ত্রীর

nobel-5d4702a8526aa

জাতীয় সঙ্গীত নিয়ে তরুণ শিল্পী মাইনুল আহসান নোবেলের আপত্তিকর বক্তব্যের সমালোচনা করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তারা বলেছেন, জাতীয় সঙ্গীত বদলানোর প্রস্তাব অত্যন্ত মূঢ় ও বাঙালি জাতিসত্তা মুছে দেওয়ার ষড়যন্ত্র।

রোববার রাজধানীর হোটেল রাজমনি ঈশা খাঁ মিলনায়তনে ‘বাংলাদেশের চলচ্চিত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা সভায় তারা এ কথা বলেন। টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ (ট্রাব) এই আলোচনা সভার আয়োজন করে।

ভারতের স্যাটেলাইট টেলিভিশন জি বাংলার রিয়েলিটি শো সারেগামার মাধ্যমে আলোচনায় আসা বাংলাদেশি তরুণ শিল্পী মাইনুল আহসান নোবেল প্রায় আট মাস আগে জাতীয় সঙ্গীত নিয়ে আপত্তিকর বক্তব্য দেন। তখন তিনি প্রিন্স মাহমুদের সুরে জেমসের গাওয়া ‘বাংলাদেশ’ গানটি বাংলাদেশকে বেশি তুলে ধরে বলে মন্তব্য করেন। ওই মন্তব্য সম্প্রতি অনলাইনে ভাইরাল হলে বিভিন্ন মহলে আলোচনা-সমালোচনা শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধ নিছক পতাকা বা মানচিত্রের জন্য হয়নি, মুক্তিযুদ্ধ হয়েছিল একটি জাতিসত্তার আত্মপরিচয়ের জন্য। আমরা সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। আর যখন শুনি জাতীয় সঙ্গীত পরিবর্তন করতে হবে, এটা মনে হয় সেই পরিচয় মুছে দেওয়ার প্রথম পদক্ষেপ। এরপর বলবে, পতাকা বদলাতে হবে। তারপর বলবে, জাতীয় মূলনীতিও বদলাও। তাই এসব প্রবণতাকে প্রশ্রয় দেওয়া যাবে না। এসব কিছু বাঙালি জাতিসত্তাকে মুছে দেওয়ার ধারাবাহিক ষড়যন্ত্র।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর খুনিদের একটি অংশের শুধু বিচার হয়েছে। কিন্তু পর্দার আড়াল থেকে যারা হত্যার সব আয়োজন করেছে, তাদের বিচার করাও এখন সময়ের দাবি। কমিশন গঠন করে তাদের বিচারের আওতায় আনা উচিত।

অনুষ্ঠানের উদ্বোধক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, জাতীয় সঙ্গীত নিয়ে নোবেল যে বক্তব্য দিয়েছে তা অত্যন্ত মূঢ়। ছেলেটি বুঝে বলেছে কি-না জানি না। তবে তরুণদের অবশ্যই মুক্তিযুদ্ধ বিষয়ে আরও গভীরভাবে জানা উচিত। নয়তো এ ধরনের বক্তব্য দিয়ে মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতিসত্তাকে প্রশ্নবিদ্ধ করবে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহসভাপতি রেদুয়ান খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চলচ্চিত্র ব্যক্তিত্ব আহসান উল্লাহ মনি, প্রিয়াংকা গ্রুপের চেয়ারম্যান সাইদুর রহমান সজল, ট্রাবের সাধারণ সম্পাদক জিএম মাসুদ ঢালী প্রমুখ।

Pin It