বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তৈরি হচ্ছে ডিজিটাল পোর্টাল

sheikh-mujib-samakal-5d14e04d06c13

আগামী বছরের ১৭ মার্চ পূর্ণ হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের শতবর্ষ।

এ উপলক্ষে ইতিমধ্যেই গঠন করা হয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। প্রায় প্রতিদিনই এর অস্থায়ী কার্যালয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চলছে সভা।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার ছিল মিডিয়া, প্রচার ও ডকুমেন্টেশন সাব-কমিটির বৈঠক। এতে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে ডিজিটাল পোর্টাল তৈরির সিদ্ধান্ত হয়েছে। যার মাধ্যমে দেশ ও বিদেশের সবাই বছরব্যাপী অনুষ্ঠানমালা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বৈঠক শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী জানান, বৈঠকে মূলত বঙ্গবন্ধুকে নিয়ে ডিজিটাল পোর্টাল তৈরির সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া জন্মশতবর্ষের আয়োজনে বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন তথ্যের সমন্বয়ে ডাটা ব্যাংক তৈরি করা হবে। বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যমে কীভাবে বঙ্গবন্ধুর মূল্যায়ন হয়েছে সেসব তথ্য থাকবে এ ডাটা ব্যাংকে। এ ছাড়া জন্মশতবর্ষের আয়োজনে পোস্টার ডিজাইনের গাইডলাইনও তুলে ধরা হয় বৈঠকে।

সাব-কমিটির সভাপতি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য সচিব আবদুল মালেক, পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ, শিল্পী রফিকুন নবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বিটিভির মহাপরিচালক এসএম হারুন-অর-রশীদ, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত প্রমুখ।

Pin It