বিদায় টোকিও, স্বাগত প্যারিস

image-451844-1628464381

বিদায় টোকিও, স্বাগত প্যারিস। ১৬ দিনে ৩৩টি খেলার ৩৩৯টি সোনার পদকের ধুন্ধুমার লড়াই শেষে রোববার টোকিওর দর্শকশূন্য অলিম্পিক স্টেডিয়ামে নিভে গেল মশাল। আতশবাজির বর্ণিল প্রদর্শনী শেষে ডিসপ্লে বোর্ডে ফুটে উঠল-আরিগাতো, যার বাংলা অর্থ ধন্যবাদ। পর্দা নামল ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান থমাস বাখ ৩২তম অলিম্পিয়াডের সমাপ্তি ঘোষণা করেন। সমাপনী অনুষ্ঠানে অলিম্পিকের পতাকা তুলে দেওয়া হয় ২০২৪ অলিম্পিকের আয়োজক শহর প্যারিসের প্রতিনিধিদের হাতে। অলিম্পিক শিখা নিভে গোলেও করোনার ছোবলে বিপন্ন পৃথিবীকে সুন্দর আগামীর স্বপ্ন দেখাতে আশার মশাল জ্বালিয়ে রেখে গেল টোকিও অলিম্পিক। করোনার চোখ রাঙানি, ঘূর্ণিঝড়, প্রচণ্ড তাপদাহ, অলিম্পিকবিরোধী জনমত-সব বাধা জয় করে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞের সফল সমাপ্তি দেখল টোকিও। গেমস চলাকালীন ৪৩০ জন করোনা পজিটিভ হলেও অলিম্পিক পণ্ড হওয়ার পূর্বাভাস শেষ পর্যন্ত ভুল প্রমাণিত হয়েছে।

দর্শকদের অনুপস্থিতি, জৈব সুরক্ষাবলয়ে থাকার মানসিক চাপ ও সর্বক্ষণ মাস্ক পরার বাধ্যবাধকতা ক্রীড়াবিদদের জীবন কিছুটা কঠিন করে তুললেও টোকিও অলিম্পিকের সার্বিক আয়োজনকে সফল বলতে হবে। নিকট অতীতে কোনো অলিম্পিকে শ্রেষ্ঠত্বের লড়াই এতটা রোমাঞ্চ ছড়ায়নি। শনিবার পর্যন্ত ৩৮ সোনা জিতে পদক তালিকার অগ্রগামিতা ধরে রেখেছিল চীন। কাল শেষদিনে চীনকে টপকে বাজিমাত করে যুক্তরাষ্ট্র। মেয়েদের ভলিবল, বাস্কেটবল ও ট্র্যাক সাইক্লিং থেকে আরও তিনটি সোনা জিতে নিজেদের শ্রেষ্ঠত্ব আবারও প্রমাণ করে যুক্তরাষ্ট্র। গত দুই আসরের মতো পদক তালিকার শীর্ষে থেকে টোকিও অলিম্পিক শেষ করেছে দেশটি। তবে চীনের সঙ্গে তাদের ব্যবধান মাত্র একটি স্বর্ণপদকের। গত দুই অলিম্পিকে ৪৬টি করে সোনা জেতা যুক্তরাষ্ট্র এবার ৩৯টি সোনাসহ মোট ১১৩টি পদক জিতেছে। ৩৮টি সোনাসহ ৮৮টি পদক জিতে দ্বিতীয় হয়েছে ২০০৮ বেইজিং অলিম্পিকের শ্রেষ্ঠত্ব পাওয়া চীন। তিনে স্বাগতিক জাপান। নিজেদের অলিম্পিক ইতিহাসে এক আসরে সর্বোচ্চ ২৭টি সোনা জিতেছে তারা।

২০১৬ রিও অলিম্পিকে ২৭টি সোনা নিয়ে দ্বিতীয় হওয়া গ্রেট ব্রিটেন এবার ২২টি সোনা জিতে চতুর্থ হয়েছে। আরওসির ব্যানারে ২০টি স্বর্ণ জিতে পঞ্চম রাশিয়া।

আসরের শেষ ইভেন্ট ছেলেদের ওয়াটার পোলোতে কাল সোনা জিতেছে সার্বিয়া। আর শেষদিনের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছেলেদের ম্যারাথন দৌড়ে অলিম্পিক শ্রেষ্ঠত্ব ধরে রেখে সোনার হাসি হাসেন কেনিয়ার এলিউদ কিপচোগে। এবারের আসরে অন্তত একটি সোনার পদক জেতা দেশের সংখ্যা ৬৫টি। সর্বোচ্চ পাঁচটি স্বর্ণপদক জিতেছেন মার্কিন সাঁতারু কেলেব ড্রেসেল। অ্যাথলেটিক্সে ত্রিমুকুট জিতে আলো ছড়িয়েছেন জ্যামাইকার সোনার মেয়ে এলেইন-থম্পসন-হেরা। ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টে উসাইন বোল্টের সিংহাসনে বসে সবচেয়ে বড় চমক উপহার দিয়েছেন ইতালির লামন্ত মার্সেল জ্যাকবস। আছে ব্যর্থতা আর ঘুরে দাঁড়ানোর গল্পও। মানসিক অবসাদে টানা পাঁচটি ইভেন্ট থেকে সরে দাঁড়ানোর পর শেষ ইভেন্টে ফিরে ব্রোঞ্জ জেতেন যুক্তরাষ্ট্রের তারকা জিমন্যাস্ট সিমোনে বাইলস। সুপার ফ্লপদের তালিকায় থাকবেন দুই টেনিস তারকা নোভাক জোকোভিচ ও নাওমি ওসাকা।

Pin It