যুদ্ধ নিয়ে কী বললেন শাহরুখ খান ?

image-531151-1647369065

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ২০ দিন অতিবাহিত হয়েও চলছে। শক্ত প্রতিরোধ গড়ে তুললেও ক্ষত বিক্ষত জেলেনস্কির দেশ।

দেশটির আকাশে বারুদের গন্ধ। সাম্প্রতিক খবর অনুসারে কিয়েভ দখল করতে মরিয়া রুশ সেনা।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চের মধ্যে ইউক্রেনে রুশ হামলায় নিহত হয়েছেন সাধারণ মানুষও। নিহতের তালিকায় ৪৩ শিশুও রয়েছে। হামলায় আহত হয়েছে আরও ৫৭টি শিশু। সব মিলিয়ে আহত সাধারণ নাগরিকের সংখ্যা ১,০৬৭। যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়ে পালিয়েছেন ২৫ লাখ মানুষ।

এরই মাঝে শাহরুখ খানের পুরনো একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এটি ভাইরালের মূল কারণ ভিডিওটি যুদ্ধের ধ্বংসলীলা কেন্দ্রিক।

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে শাহরুখের বলা কথাগুলো হুবহু মিলে যাচ্ছে, তাই নেটমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে এই ভিডিও।

কী বলছিলেন বলিউড বাদশা, যা শান্তিকামী হৃদয়গুলোকে ছুঁয়ে গেছে? আসলে যুদ্ধের ‘ব্যর্থতা, দুঃখ এবং একাকীত্ব’কে তুলে ধরা হয়েছে এই ভিডিওতে।

ভাইরাল হওয়া ভিডিওতে শাহরুখ খানকে বলতে শোনা যাচ্ছে, ‘শুধু মৃতেরাই যুদ্ধের শেষ দেখেছেন। কেউ জানে না কোথায় শেষ এ যুদ্ধের। এটি শুধুমাত্র সেই মানুষদের জন্য যুদ্ধ শেষ হয়, যারা যুদ্ধে নিহত হয়েছেন। তাই যুদ্ধে অনেক অসারতা আছে। যুদ্ধ কোন সমাধান হতে পারে না। যুদ্ধ মানেই অনেক দুঃখ-কষ্ট। যুদ্ধে থাকে একাকীত্ব। ভালো, খারাপ, বাজে, প্রতিশোধ, সময়ের প্রয়োজন – যে যাই নাম দিক না কেন; বাস্তবতা হল যে যুদ্ধ সুন্দর নয়। যুদ্ধ শান্তি ও মঙ্গলের বিকল্প নয়। যুদ্ধ প্রেম, আলোচনা, আলোচনা বা এমনকি ঝগড়ার বিকল্প নয়। শান্তি, ভালোবাসার বিকল্প হতে পারে না যুদ্ধ।যুদ্ধ এমন কিছু নয় যার জন্য কাউকে যেতে হবে।’

Pin It