রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা

SRI-ENG-samakal-5d0d1047e20c2

অ্যাঞ্জেলো ম্যাথিউসের দায়িত্বশীল ব্যাটিংয়ের পরও লড়াইয়ের পুঁজিটা খুব একটা বড় ছিল না। তবে দারুণ বোলিংয়ে সেটাকেই যথেষ্ট প্রমাণ করলেন লাসিথ মালিঙ্গা ও ধনাঞ্জয়া ডি সিলভা। বেন স্টোকসের ব্যাটিং বীরত্বের পরও রোমাঞ্চকর ম্যাচে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।

লিডসের হেডিংলিতে শুক্রবার ২০ রানে জিতেছে দিমুথ করুনারত্নের দল। ২৩৩ রানের লক্ষ্য তাড়ায় ৪৭ ওভারে ২১২ রানে থামে ইংল্যান্ড।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। ৩ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও কুসল পেরেরা। এবারের আসরে প্রথমবারের মতো মাঠে নামা ফার্নান্দো পাল্টা আক্রমণে দূর করে দেন সব চাপ। ইংল্যান্ডের গতিময় পেসার জফরা আর্চারকে হাঁকান দুই ছক্কা।
শুরুতে ঝড় তোলেন আভিশকা ফার্নান্দো। মিডল অর্ডারে কিছুটা প্রতিরোধ গড়েন কুসল মেন্ডিস। তবে এক প্রান্ত আগলে রেখে লঙ্কানদের লড়াই করার মতো একটা সংগ্রহ এনে দেওয়ায় সবচেয়ে বড় অবদান ম্যাথিউসের। তার অপরাজিত ৮৫ রানের ওপর ভর করে ৯ উইকেটে ২৩২ রান করে শ্রীলঙ্কা।

শুরুতে ইংল্যান্ডকে কাঁপিয়ে দেওয়া লাসিথ মালিঙ্গা পরে ফেরান এক প্রান্ত আগলে রাখা জো রুটকে। তিন অলরাউন্ডারকে বিদায় করে ম্যাচ শ্রীলঙ্কার দিকে ঘুরিয়ে দেন ধনাঞ্জয়া ডি সিলভা। শেষের দিকে লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে আশা জাগালেও সঙ্গীর অভাবে দলকে জেতাতে পারেননি স্টোকস। ৩ ওভার বাকি থাকতে ২১২ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

মার্ক উডের বাউন্সারে আপারকাট করে থার্ড ম্যানে ধরা পড়ে শেষ হয় ফার্নান্দোর পথ চলা। তার বিদায়ের পর কমে রানের গতি। সাবধানী ব্যাটিংয়ে এগোতে থাকেন কুসল মেন্ডিস ও ম্যাথিউস।

কুসল মেন্ডিসকে ফিরিয়ে ৭১ রানের জুটি ভাঙেন লেগ স্পিনার আদিল রশিদ। পরের বলে ফিরিয়ে দেন দলে ফেরা জিবন মেন্ডিসকে। পরপর দুই বলে উইকেট হারিয়ে আরও সাবধানী হয়ে যায় শ্রীলঙ্কা। ইনিংসে তাদের সবচেয়ে মন্থর ফিফটি আসে এর পরেই।
ষষ্ঠ উইকেটে পঞ্চাশ ছুঁতে ৭৩ বলে খেলেন ম্যাথিউস ও ধনাঞ্জয়া ডি সিলভা। বোলিংয়ে ফিরে ডি সিলভাকে ফিরিয়ে ৫৭ রানের জুটি ভাঙেন আর্চার। জ্বলে ওঠার আগেই থিসারা পেরেরাকেও বিদায় করেন তিনি।

ইসুরু উদানাকে ফেরানোর পর দারুণ এক ইয়র্কারে লাসিথ মালিঙ্গাকে বোল্ড করে দেন উড। ৪০ রানে ৩ উইকেট নেন এই পেসার। আর্চার ৫২ রানে নেন ৩ উইকেট।

শেষের দিকে নিয়মিত উইকেট হারানো শ্রীলঙ্কা ২৩২ পর্যন্ত যায় ম্যাথিউসের দৃঢ়তায়। ৮৪ বলে পঞ্চাশ ছোঁয়া এই মিডল অর্ডার ব্যাটসম্যান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৮৫ রানে। তার ১১৫ বলের ইনিংস ইনিংস গড়া ৫ চার ও এক ছক্কায়।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৩২/৯ (করুনারত্নে ১, কুসল পেরেরা ২, ফার্নান্দো ৪৯, কুসল মেন্ডিস ৪৬, ম্যাথিউস ৮৫*, জিবন মেন্ডিস ০, ডি সিলভা ২৯, থিসারা ২, উদানা ৬, মালিঙ্গা ১, প্রদিপ ১*; ওকস ৫-০-২২-১, আর্চার ১০-২-৫২-৩, উড ৮-০-৪০-৩, স্টোকস ৫-০-১৬-০, মইন ১০-০-৪০-০, রশিদ ১০-০-৪৫-২, রুট ২-০-১৩-০)

ইংল্যান্ড: ৪৭ ওভারে ২১২ (ভিন্স ১৪, বেয়ারস্টো ০, রুট ৫৭, মর্গ্যান ২১, স্টোকস ৮২*, বাটলার ১০, মইন ১৬, ওকস ২, রশিদ ১, আর্চার ৩, উড ০; মালিঙ্গা ১০-১-৪৩-৪, প্রদিপ ১০-১-৩৮-১, ডি সিলভা ৮-০-৩২-৩, থিসারা ৮-০-৩৪-০, উদানা ৮-০-৪১-২, জিবন মেন্ডিস ৩-০-২৩-০)

ফল: শ্রীলঙ্কা ২০ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: লাসিথ মালিঙ্গা

Pin It