সাড়ে তিন শ রান তাড়া করা শিখছে বাংলাদেশ

বিশ্বকাপে ম্যাচ জিততে হলে অনেক বেশি রান করতে হবে বলে মনে করেন মুশফিকুর রহিম।
62536eee8e72032590f8592cf24f444d-5cc5c5bd99fbf
চতুর্থ বিশ্বকাপ খেলার দ্বারপ্রান্তে মুশফিকুর রহিম। বিশ্বকাপে বাংলাদেশ দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় সাবেক অধিনায়ক। বিশ্বকাপে ইংল্যান্ডের কন্ডিশনে দলকে কী করতে হবে, তার চেয়ে ভালো আর কজনই-বা জানেন! বিশ্বকাপ ও আয়ারল্যান্ড সফর সামনে রেখে দলের অনুশীলন শেষে আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিশ্বকাপে বাংলাদেশ দলের করণীয় সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন মুশফিক।

বিশ্বকাপ শুরু হওয়ার আগেই আলোচনায় ইংল্যান্ডের উইকেট। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফি খেলার পর আর ইংল্যান্ডে যায়নি বাংলাদেশ। সেবার স্বাগতিকদের বিপক্ষে ৩০৫ রানের বড় স্কোর করেও জিততে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল। মাত্র ২ উইকেট হারিয়ে ১৬ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছিল ইংল্যান্ড। আর আইসিসির প্রতিযোগিতায় ইদানীং উইকেট ব্যাটিং-বান্ধব থাকে। প্রথমে ব্যাট করে ম্যাচ জেতার জন্য ৩০০ রানও এখন নিরাপদ নয়।

বিশ্বকাপের আগে চ্যাম্পিয়নস ট্রফির সেই ম্যাচের কথা টেনে এনেছেন মুশফিক, ‘স্ট্রাইক রেটটা খুবই গুরুত্বপূর্ণ। আপনি কত রান করলেন, গড়ে কত রান করলেন, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে স্ট্রাইক রেট। আপনি যদি দেখেন, চ্যাম্পিয়নস ট্রফিতে আমরা ৩২০ (আসলে ৩০৫) এর মতো করেও ইংল্যান্ডের কাছে হেরে গেছি। এটাই প্রমাণ করে যে ওই উইকেটে আমাদের ৩৫০-৩৬০ রান করা উচিত ছিল।’ সে ম্যাচে মুশফিক নিজে ৭২ বলে করেছিলেন ৭৯ রান।

ভুল থেকে শিক্ষা নিয়ে প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছেন মুশফিক, ‘চ্যাম্পিয়নস ট্রফিতে যদি খেয়াল করেন, উইকেটগুলো ফ্ল্যাট থাকে। তিন শর বেশি রান যেকোনো মাঠেই হয়ে থাকে। আমরাও ওইভাবে অনুশীলন করছি। নিশ্চিত করছি যাতে স্ট্রাইক রেটটা ভালো থাকে। যেন ৩৩০-৩৫০ রানও তাড়া করতে পারি।’

Pin It