সেই ‘নিষিদ্ধ’ শা’কারি বিশ্বের দ্রুততম মানবী

Sha'Carri-Richardson-samakal-64e455395d83b

গাঁজা সেবনের দায়ে দুই বছর আগে মাদক পরীক্ষায় ধরা পড়ে নিষিদ্ধ হয়েছিলেন শা’কারি রিচার্ডসন। ফলে ২০২০ টোকিও অলিম্পিকে (করোনার কারণে ২০২১ সালে অনুষ্ঠিত) যুক্তরাষ্ট্রের দল থেকে বাদ পড়েন তিনি। ট্রায়ালে ব্যর্থ হয়ে ২০২২ সালে নিজেদের ঘরের মাটির বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের দল থেকেও বাদ পড়েছিলেন। বছর ঘুরে সেই শা’কারি ঠিকই নিজের রাজত্ব প্রতিষ্ঠান করলেন বিশ্বের দ্রুততম মানবী হয়ে।

উসাইন বোল্টের বিদায়ী টুর্নামেন্ট (২০১৭ লন্ডন অ্যাথলেটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপ) পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে যুক্তরাষ্ট্রের রাজত্ব প্রতিষ্ঠিত। তবে মেয়েদের ১০০ মিটারে জ্যামাইকার রাজত্বটা ধরে রেখেছিলেন শেলি অ্যান ফ্রেসার-প্রাইস, শেরিকা জ্যাকসনরা। কিন্তু হাঙ্গেরিয়ার বুদাপেস্তে চলমান বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে জ্যামাইকার সেই রাজত্বেরও অবসান। পুরুষ ও নারীদের ১০০ মিটার, দুই বিভাগেই যুক্তরাষ্ট্রের রাজত্ব প্রতিষ্ঠিত। আগের দিন পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। তাকে অনুসরণ করে পরশু রাতে মেয়েদের ১০০ মিটারেও সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার শা’কারি রিচার্ডসন। সেই শা’কারি রিচার্ডসন, যিনি গাঁজা সেবন করে নিষিদ্ধ হয়েছিলেন।

গাঁজা সেবনের দায়ে দুই বছর আগে মাদক পরীক্ষায় ধরা খেয়ে নিষিদ্ধ হয়েছিলেন শা’কারি রিচার্ডসন। ফলে ২০২০ টোকিও অলিম্পিকে (করোনার কারণে ২০২১ সালে অনুষ্ঠিত) যুক্তরাষ্ট্রের দল থেকে বাদ পড়েন তিনি। ট্রায়ালে ব্যর্থ হয়ে ২০২২ সালে নিজেদের ঘরের মাটির বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের দল থেকেও বাদ পড়েছিলেন। বছর ঘুরে সেই শা’কারি ঠিকই নিজের রাজত্ব প্রতিষ্ঠান করলেন বিশ্বের দ্রুততম মানবী হয়ে। বুদাপেস্তে মেয়েদের ১০০ মিটারে তিনি দ্রুততম মানবী হয়েছেন আবার রেকর্ড গড়ে। দৌড় শেষ করতে তিনি সময় নিয়েছেন ১০.৬৫ সেকেন্ড। বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এটাই মেয়েদের ১০০ মিটারে সবচেয়ে কম সময়ে দৌড় শেষ করার রেকর্ড। এতদিন এই রেকর্ডটা ছিল জ্যামাইকান স্প্রিন্টার শেলি অ্যান ফ্রেসার-প্রাইসের দখলে। গত বছর (২০২২ সালে) যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে পঞ্চম বারের মতো সোনা জয়ের পথে রেকর্ডটা গড়েছিলেন শেলি অ্যান ফ্রেসার-প্রাইস, সময় করেছিলেন ১০.৬৭ সেকেন্ড।

সেই শেলি অ্যান ফ্রেসার-প্রাইস এবারও ছিলেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এবারও ফেভারিট ছিলেন তিনিই। তার সঙ্গে তার স্বদেশি শেরিকা জ্যাকসনও ছিলেন ফেভারিট তালিকায়। কিন্তু দুই জ্যামাইকানকে পেছনে ফেলে বাজিমাত করেছেন ২৩ বছর বয়সী শা’কারি রিচার্ডসন।

১০.৭২ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন (রুপা জয়) শেরিকা জ্যাকসন, ১০.৭৭ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন (ব্রোঞ্জ জয়) ষষ্ঠ সোনার জয়ের আশায় ট্র্যাকে নামা শেলি অ্যান ফ্রেসার-প্রাইস।

Pin It