৪৭ বছর পর চাঁদের উদ্দেশে মহাকাশযান পাঠাল রাশিয়া

1691728517.russia

১৯৭৬ সালের পর এই প্রথম চাঁদের উদ্দেশে মহাকাশযান পাঠাল রাশিয়া। রুশ মহাকাশযান লুনা-২৫ এর লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরুতে গিয়ে অবতরণ করা।

এই দৌড়ে ভারতের চন্দ্রযান-৩ কে টক্কর দেবে যানটি।

শুক্রবার মহাকাশের উদ্দেশে পাড়ি দেয় রাশিয়ার লুনা ২৫। রাশিয়ার ভোস্টোচনি মহাকাশ লঞ্চপ্যাড থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

এই পরিস্থিতিতে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর পক্ষ থেকে এক টুইট বার্তায় রুশ মহাকাশ সংস্থা রসকসমসকে অভিনন্দন জানানো হয়েছে। এতে লেখা হয়, আমাদের মহাকাশ যাত্রায় আরও একটি মিটিং পয়েন্ট পাওয়ায় আমরা আনন্দিত। চন্দ্রযান-৩ ও লুনা-২৫ যাতে তাদের লক্ষ্য পূরণে সফল হয়।

জানা যাচ্ছে, চাঁদের বলয়ে পৌঁছাতে রুশ মহাকাশযানটির লাগবে প্রায় পাঁচদিন। এরপর মহাকাশযানটি প্রায় পাঁচ থেকে সাত দিন চাঁদকে প্রদক্ষিণ করে কক্ষপথে নিচে নামতে থাকবে।

২৩ আগস্ট এই মহাকাশযানের চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখার কথা। সেই একই দিনে ভারতের চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ও রোভারেরও চাঁদের মাটিতে পা রাখার কথা। লুনা ২৫ এর চারপায়া ল্যান্ডারের ওজন প্রায় ৮০০ কেজি।

রসকসমস বলছে, মডিউলটি এক বছরের জন্য কাজ করবে। মাটির নমুনা গ্রহণ, বিশ্লেষণ করবে এবং চন্দ্রপৃষ্ঠের উপাদান ও বায়ুমণ্ডলের ওপর দীর্ঘমেয়াদি বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করবে।

সর্বশেষ ১৯৭৬ সালের আগস্টে চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল মস্কো। তখন রাশিয়া নামে কোনো দেশ ছিল না। সাবেক সোভিয়েত ইউনিয়ন এ অভিযান পরিচালনা করেছিল। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর রাশিয়ার প্রথম চাঁদে অভিযান এটি।

Pin It