সরকারি বৈদ্যুতিক গাড়ি বহর বানানোর পরিকল্পনায় বাইডেন

biden-vaccinations-091220-01

সরকারি গাড়ি বহরের গাড়ি ও ট্রাক বদলে মার্কিন যুক্তরাষ্ট্রে বানানো বৈদ্যুতিক যানবাহন যোগ করার পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার ‘বাই আমেরিকান’ নির্বাহী আদেশে স্বাক্ষরের সময় বাইডেন এই পরিকল্পনার কথা প্রকাশ করেন বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

যানবাহনের বড় ক্রেতাদের একটি সরকার। যদিও এমন একটি গাড়ি বহরকে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি বৈদ্যুদিক যান দিয়ে বদলাতে অনেক খরচ হবে এবং সময়ও লাগবে।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করে অল্প কিছু প্রতিষ্ঠান। টেসলা, জেনারেল মোটর্স এবং নিসান মোটর স্থানীয়ভাবে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করছে। ফোর্ড মোটর এবং অন্যান্য প্রতিষ্ঠানও এমনটা করার পরিকল্পনা করছে।

সেন্টার ফর অটোমোটিভ রিসার্চের ক্রিস্টিন জিচেক বলেছেন, “বর্তমানে এই খাতের যানবাহন অনেক কম, তবে এই খাতে নতুন পণ্য দিয়ে ভরে যাবে এবং অনেকগুলো উত্তর আমেরিকায় বানানো হবে। প্রায় প্রতিটি মার্কিন কারখানায় একটি হাইব্রিড বা বৈদ্যুতিক পণ্য থাকবে।”

বাইডেনের পরিকল্পনায় প্লাগ-ইন হাইব্রিড যানবাহন রয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

পরিকল্পনার বিষয়ে আলোচনার সময় বাইডেন বলেছেন, নতুন বহর বানানো হবে বৈদ্যুতিক গাড়ি দিয়ে “যা হবে নির্গমন শূন্য।”

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউস।

সরকারি ‘বিশাল বহর’ বদলে ফেলার জন্য নির্দিষ্ট সময় বলেননি বাইডেন। প্রথাগত গাড়ির চেয়ে এই বৈদ্যুতিক গাড়ির দামও বেশি হবে।

মার্কিন যানবাহন খাতে নতুন ১০ লাখ চাকুরি তৈরির পরিকল্পনা রয়েছে বাইডেন প্রশাসনের। সরকারি গাড়ি বহর বদলে ফেলার এই পদক্ষেপ এই পরিকল্পনায় সহায়তা করবে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন আরও ঘোষণা করেছেন, সরকারের কেনা গাড়িতে মার্কিন যুক্তরাষ্ট্রে বানানো যন্ত্রাংশ ব্যবহারের বিষয়ে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বর্তমান নীতিমালায় একটি যানবানের অন্তত অর্ধেক মার্কিন যুক্তরাষ্ট্রে বানানো যন্ত্রাংশ থাকতে হবে।

এদিকে বিবৃতিতে জেনারেল মোটর্স বলেছে, “মার্কিন উৎপাদনকে সমর্থনে প্রেসিডেন্ট বাইডেনের অঙ্গীকারে আমরা উদ্বুদ্ধ এবং এই আদেশের বিস্তারিত পর্যালোচনার অপেক্ষায় রয়েছি।”

তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি টেসলা।

Pin It