বাজে ব্যাটিংয়ে কিউইদের কাছে হোয়াইটওয়াশ

image-232174-1616740646

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের মধ্যেকার তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১৬৪ রানে হেরেছে বাংলাদেশ। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে হোয়াইটওয়াশের সাক্ষী হলো টাইগাররা।

স্বাধীনতা দিবসে বাংলাদেশ দলের কাছে উজ্জীবিত পারফরম্যান্সের প্রত্যাশা নিয়েই ভোরবেলা টিভির পর্দার সামনে বসেছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু দেখতে মিলল ঠিক উল্টোটা। তবু শুরুটা ছিল আশা জাগানিয়া। রুবেল-তাসকিনের আগুন ঝরানো বোলিংয়ে শুরুতে কিউইদের ঠিকই চেপে ধরেছিল বাংলাদেশ।

কিন্তু এরপর ধীরে ধীরে শুধু ম্যাচ থেকে ছিটকেই পড়েছে সফরকারীরা। ওয়েলিংটনে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে শেষপর্যন্ত বাংলাদেশ দল হেরেছে ১৬৪ রানের বড় ব্যবধানে। নিউজিল্যান্ডের করা ৩১৮ রানের জবাবে বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী করে ১৫৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।

যে উইকেটে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন ডেভন কনওয়ে ও ড্যারেল মিচেল, আরামের সঙ্গে খেলেছেন মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদের বল। সেই একই উইকেট যেন বাংলাদেশের ব্যাটসম্যানদের হয়ে যায় বিভীষিকাময়। যেখানে দাঁড়িয়ে থাকাও হয়ে পড়ে কষ্টের কাজ।

৩১৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৬ রানেই সাজঘরে ফিরে যান টপঅর্ডারের ৩ ব্যাটসম্যান তামিম ইকবাল (১), সৌম্য সরকার (১) ও লিটন দাস (২১)। তিন ম্যাচ মিলে তামিমের ৯২, সৌম্যের ৩৩ ও লিটন সাকুল্যে করতে পেরেছেন মাত্র ৪০ রান। টপঅর্ডারে যখন এমন বেহাল দশা, তখন সেই দলের বিব্রতকর হোয়াইটওয়াশ হওয়াই যেন স্বাভাবিক ফল।

প্রথম ৭ উইকেটে ৮২ রান করা বাংলাদেশ দল শেষের ৩ উইকেটেই পেয়েছে ৭২ রান। অর্থহীন এই ইনিংসে মাহমুদুল্লাহ তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২৩তম ফিফটি। শেষপর্যন্ত অপরাজিত থেকেছেন ৭৩ বলে ৬ চার ও ৪ ছয়ের মারে ৭৬ রান করে।

নিউজিল্যান্ডের পক্ষে বল হাতে একাই ৫ উইকেট নিয়েছেন পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম। এছাড়া ৪ উইকেট শিকার করেছেন ম্যাট হেনরি। বাকি ১ উইকেট নিজের পকেটে পুরেছেন কাইল জেমিসন।

Pin It