কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন সাকিব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞার কারণে গেল বছরের চুক্তিতে ছিলেন না তিনি।

জুয়াড়ির ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে সবধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। শাস্তির মেয়াদ পূর্ণ হওয়ার পর গেল বছরের শেষের দিকে ফেরেন মাঠে। সবশেষ ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজেও খেলেছেন বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার।

তবে সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে আবারো বিতর্কিত কর্মকাণ্ড করে সমালোচনার মুখে সাকিব। আবাহনী-মোহামেডান ম্যাচে তার করা এলবিডব্লিউর আবেদনে সাড়া না দেয়ায়, স্ট্যাম্পে লাথি মারেন তিনি। এরপর বৃষ্টির কারণে আম্পায়ার ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নিলে স্ট্যাম্প উপড়ে ফেলেন সাকিব। শাস্তিস্বরূপ ঘরোয়া ক্রিকেটে ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ও ৫ লাখ টাকা জরিমানা করা হয় তাকে।

তবে ঘরোয়া ক্রিকেটে তার এমন আচরণের প্রভাব পড়বেনা কেন্দ্রীয় চুক্তিতে। জানা গেছে, অভিজ্ঞ এই ক্রিকেটার আবারো ফিরছেন টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটের চুক্তিতেই। আগের মতোই, চুক্তির সর্বোচ্চ ক্যাটাগরি এ প্লাস-এ থাকছেন সাকিব।

দীর্ঘদিন পর চুক্তিতে ফিরছেন পেসার তাসকিন আহমেদও। এছাড়া নতুন করে চুক্তিতে যুক্ত হতে পারেন তরুণ অলরাউন্ডার শেখ মেহেদি।

মঙ্গলবার বিসিবির পরিচালকদের বৈঠকে মূল আকর্ষণ ছিল ক্রিকেটারদের চুক্তির বিষয়টি। যদিও এখনো পূর্ণাঙ্গ তালিকা তৈরি হয়নি বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, সেন্ট্রাল কন্ট্রাক্ট এখনো ফাইনাল হয়নি, তালিকা রেডি করা হয়েছে। তবে ২-১টা ক্লিয়ারেন্স দরকার। কে কোন ফরম্যাটে খেলতে চায় সেটা জেনে চূড়ান্ত হবে তালিকাটি।

দু’একদিনের মধ্যেই ক্রিকেট অপারেশন্স চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলে জানান পাপন।

Pin It