হজের জন্য সাড়ে ৫ লাখ মুসল্লির নিবন্ধন, বাছাই হচ্ছেন ৬০ হাজার

image-254786-1624649897

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় চলতি বছর হজের অনুমতি পাওয়া ৬০ হাজার ব্যক্তির বাছাই প্রক্রিয়া শুরু করেছে।

গতকাল আল আরাবিয়া, খালিজ টাইমস ও আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বলছে, করোনাকালের সীমিত হজে অংশগ্রহণে অনলাইন নিবন্ধন শেষ হয়েছে। শেষদিন পর্যন্ত সৌদিতে অবস্থানরত ৫ লাখ ৫৮ হাজার ২৭০ জন হজের আবেদন করেন।

গতকাল শুক্রবার থেকে বাছাই প্রক্রিয়া শুরু হয়। যারা করোনা টিকা নিয়েছেন এবং আগে হজে অংশ নেননি এমন সবাইকে এবারের হজে প্রাধান্য দেওয়া হবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে। তাছাড়া হজে অংশগ্রহণে ইচ্ছুক সবাইকে নির্ধারিত মানদণ্ডে উত্তীর্ণ হতে হবে।

আল আরাবিয়ার খবরে জানা যায়, এই বছর হজের জন্য আবেদনকারীদের ৫৯ শতাংশ পুরুষ এবং ৪১ শতাংশ নারী। আবেদনকারীদের অধিকাংশের বয়স ৪০ বছরের কম। মন্ত্রণালয় আরো জানায় যে, চলতি বছর হজের জন্য নির্বাচিত হাজিরা বুকিং এবং পছন্দের প্যাকেজ বেছে নিতে পারবেন। করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতির কারণে শর্ত ছিল, হজ করতে হলে সৌদি আরবের নাগরিক হতে হবে অথবা সে দেশে বসবাস করতে হবে।

বাংলাদেশকে থেকে কেউ এবার হজে যেতে পারবে না, চাইলে টাকা তুলে নেয়া যাবে – BBC News বাংলা

সৌদি হজ মন্ত্রণালয় আগেই জানিয়েছিল যে, ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সিদের মধ্যে যারা জটিল রোগে আক্রান্ত নন এবং করোনা ভাইরাসের টিকা নেওয়া আছে, তারাই কেবল হজের সুযোগ পাবেন।

Pin It