নাজমুলকে অযোগ্য বললেন সাবের

image-484005-1636143489

আশার আঙিনা থেকে হতাশার দুয়ার যে এত কাছে, তা কী জানতেন মাহমুদউল্লাহ-মুশফিকরা? অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৩ রানে অলআউট হয়ে ৮২ বল বাকি থাকতে আট উইকেটের হারে এবারের টি ২০ বিশ্বকাপ অন্ধকারময় এক পৃথিবী হয়ে রইল বাংলাদেশের জন্য। অবাক পৃথিবী বললেও ভুল হবে না।

বিবর্ণ ব্যাটিং, নখদন্তহীন বোলিং, ক্যাচ ফেলার দৃষ্টিকটু মহড়া এবং বোর্ডের সঙ্গে খেলোয়াড়দের পালটাপালটি বক্তব্য মরুর বুকে এক অসহনীয় বাতাবরণ তৈরি করেছিল। তার ওপর পরিকল্পনাহীন ক্রিকেট এবং মস্তিষ্কশূন্য টিম ম্যানেজমেন্ট লজ্জার চোরাবালিতে ফেলে দিয়েছে বাংলাদেশকে।

স্বভাবতই এমন মাথা নোয়ানো পারফরম্যান্সের পর ক্রিকেটবিশ্বে মাহমুদউল্লাহদের নিয়ে নেতিবাচক মন্তব্যের ঝড় বইছে। টি ২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে পাঁচ ম্যাচের সবকটিতে হেরে লজ্জার একশেষ! টাইগারদের নিয়ে অতীতের বন্দনা রূপ নিয়েছে সমালোচনায়। ক্রিকেটবোদ্ধাদের কেউ কেউ তির্যক ভাষায় আক্রমণ করেছেন খেলোয়াড়দের নুয়ে পড়ার মানসিকতার। আবার কেউ কেউ সামর্থ্য নিয়েই প্রশ্ন তুলেছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী একহাত নিয়েছেন বর্তমান বোর্ড প্রধান নাজমুল হাসানকে।

শুক্রবার এক টুইটে সাবের চৌধুরী লিখেছেন, ‘মি. পাপনের (নাজমুল হাসান) অধীনে বাংলাদেশ এ নিয়ে চারটি বিশ্বকাপ খেলল। ক্রমে খারাপ থেকে আরও বেশি খারাপের দিকে গেছে গোটা ব্যাপার। সবচেয়ে বেশিদিন ধরে যিনি বিসিবির সভাপতি, তিনি সবচেয়ে বেশি অযোগ্য।’

এখানেই থেমে থাকেননি সাবেক বিসিবি সভাপতি। সাবের চৌধুরী আরও লিখেছেন, ‘বর্তমান বোর্ড সভাপতি আমাদের ক্রিকেটকে মাটিতে নামিয়ে এনেছেন। আর এটা করে তিনি সব সময় অন্যের ঘাড়ে দোষ চাপান। লজ্জার বিষয় যে, আমাদের বিসিবির টাইগারদের কোনো লজ্জা নেই।’ এ ব্যাপারে নাজমুল হাসানের সঙ্গে বেশ কয়েকবার যোগযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি।

এদিকে সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার মার্ক ওয়াহ কড়া ভাষায় সমালোচনা করেছেন বাংলাদেশের ব্যাটিংয়ের।

স্টিভ ওয়াহর যমজ ভাই বলেছেন, ‘এমন ব্যাটিং আপনি তৃতীয় শ্রেণির ক্রিকেটেও দেখতে পাবেন না।’ অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ-স্পিনার শেন ওয়ার্নের মন্তব্য, ‘বাংলাদেশ একেবারেই ফর্মে নেই। ওদের গুঁড়িয়ে দিয়ে আমাদের ছেলেরা দারুণ করেছে। ছেলেদের মানসিকতা ভালো লেগেছে। পশুর মতো খেলেছে ওরা কোনো ভয়ডর ছাড়া। এটাই দরকার।’

ক্রিকেট ধারাভাষ্যকার ও বিশ্লেষক হর্ষ ভোগলে দুঃখ পেয়েছেন টাইগার-ভক্তদের জন্য। ‘বাংলাদেশ ভীষণ হতাশ করল। প্রতিভাবান খেলোয়াড়রা প্রত্যাশা মেটাতে পারেননি,’ তার টুইট।

Pin It