করোনাভাইরাসের হানায় স্থগিত ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা

miss-world-171221-01

গ্র্যান্ড ফিনালের মাত্র কয়েক ঘণ্টা আগে মিস ওয়ার্ল্ড ২০২১ স্থগিতের ঘোষণা এসেছে; আয়োজকরা জানিয়েছেন ২৩ প্রতিযোগীসহ ৩৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় ‘সাময়িক বিরতি’ ছাড়া উপায় ছিল না।

এ আয়োজনে অংশ নেওয়া প্রতিযোগী, কর্মী ও দর্শকদের ‘স্বাস্থ্য ও ‍সুরক্ষার’ বিষয়টি বিবেচনা করে পুয়ের্তো রিকোর স্বাস্থ্য বিভাগের সঙ্গে আলোচনা করে আয়োজকরা এ সিদ্ধান্ত নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

এবারের ৭০তম আসরে বিশ্বের ৯৭ প্রতিযোগী অংশ নেন; করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ২৩ জন প্রতিযোগী রয়েছেন। বাকি ১৫ জন কর্মী।

গত ২১ নভেম্বর থেকে পুয়ের্তো রিকোর রাজধানী সান হোয়ানে এবারের আসর বসেছে; ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার গ্র্যান্ড ফিনালের মধ্য দিয়ে এ আয়োজনের ইতি টানার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে তা স্থগিত করলেন আয়োজকরা।

আয়োজকরা এক বিবৃতিতে জানান, পরবর্তী ৯০ দিনের মধ্যে গ্র্যান্ড ফিনালের আয়োজন করা হবে। প্রতিযোগীদের নিজ দেশে ফিরে কোয়ারেন্টিনে থাকতে হবে; স্বাস্থ্য বিভাগের ছাড়পত্র নিয়ে এতে অংশ নিতে পারবেন।

কোভিড আক্রান্ত প্রতিযোগীদের মধ্যে মালয়েশিয়ার লিভানিয়া শিবাজি, ভারতের মানসা বারানসী, ইন্দোনেশিয়ার কারলা ইয়ুসের নাম এসেছে গণমাধ্যমে।

ইন্দোনেশিয়ার কারলা ইয়ুস ইন্সটাগ্রামে এক পোস্টে তার কোভিডে আক্রান্ত হওয়ার খবর দিয়ে জানান, তিনি সুস্থ হওয়ার পথেই আছেন। শারিরীক ও মানসিকভাবে ভালো বোধ করছেন।

ছবি: টুইটার থেকে নেওয়া।ছবি: টুইটার থেকে নেওয়া।এবারের আসরে বাংলাদেশের কোনো প্রতিযোগী অংশ নেননি; মাঝে ভার্চুয়ালি ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ এর আসর বসার কথা থাকলেও তা আর হয়নি।

বৈশ্বিক এ আসরের বাংলাদেশি ফ্রাঞ্চাইজি অমিকন এন্টারটেইনমেন্টের চেয়ারম্যান মেহেদী হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দেশে করোনাভাইরাস পরিস্থিতি ও পুয়ের্তো রিকোর ভিসা সংক্রান্ত জটিলতার কারণে বাংলাদেশে এ বছরের আয়োজন করা হয়নি।

২০২২ সালের আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

১৯৫১ সালে লন্ডন থেকে বিশ্বের সবচেয়ে পুরনো প্রতিযোগিতাটির আয়োজন করেন যুক্তরাজ্যের নাগরিক এরিক মার্লে। ২০০০ সালে তার মৃত্যুর পর প্রতিযোগিতার দায়িত্ব নেন তার স্ত্রী জুলিয়া মার্লে।

মার্লের কাছ থেকে ২০১৭ সালে পাঁচ বছরের জন্য বাংলাদেশি ফ্রাঞ্চাইজি নেয় অন্তর শোবিজ। পরে ২০১৯ সালে অমিকন এন্টারটেইনমেন্টকে ফাঞ্চাইজি হস্তান্তর করেছে অন্তর শোবিজ।

২০১৭ সালে প্রথমবার ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ হিসেবে জান্নাতুল ফেরদৌস এভ্রিলের নাম ঘোষণার পর বিয়ের তথ্য গোপনের দায়ে তাকে বাদ দিয়ে জেসিয়া ইসলামকে চীনের সানাইয়া শহরে আয়োজিত ‘মিস ওয়ার্ল্ড’র ৬৭তম আসরে পাঠানো হয়।

পরের বছর বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন জান্নাতুল ফেরদৌস ঐশী। ২০১৯ সালে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ নির্বাচিত হন রাফা নানজিবা তোরসা।

Pin It