ভারতের ‘সেরা’ ১০ সিনেমার দুটিই সত্যজিতের

image-303468-1588381199

সমালোচকদের বিচারের ভারতের ইতিহাসে সেরা ১০টি সিনেমার মধ্যে দুটিই সত্যজিৎ রায়ের; শুধু তাই নয়, শীর্ষ তালিকায় রয়েছে বাঙালি আরও দুই নির্মাতা ঋত্বিক ঘটক ও মৃণাল সেনের দুটি সিনেমা।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস (এফআইপিআরএসসিআই) সম্প্রতি দেশের ইতিহাসে সেরা ১০টি সিনেমা নির্বাচন করে বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

১৯৩০ সালে প্রতিষ্ঠিত এফআইপিআরএসসিআই কান, ভেনিস বা ভিয়েনা ইত্যাদি চলচ্চিত্র উৎসবে বিভিন্ন সিনেমাকে পুরস্কৃত করে থাকে।

তাদের বিচারে সেরা সিনেমা হিসেবে বিবেচিত হয়েছে সত্যজিৎ রায়ের পথের পাঁচালী। কিংবদন্তি এই নির্মাতার প্রথম সিনেমাটি ভারতের চলচ্চিত্রের ইতিহাসে মাইলফলক সিনেমা হিসেবে বিবেচিত।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস থেকে ১৯৫৫ সালে সিনেমাটি নির্মাণ করেন সত্যজিৎ।

দ্বিতীয় সেরা নির্বাচিত হয়েছে ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। ১৯৬০ সালে মুক্তি পাওয়া এই নসিনেমাটি শক্তিপদ রাজগুরুর উপন্যাস অবলম্বনে নির্মিত।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে বাংলা চলচ্চিত্রের আরেক মহারথী মৃণাল সেনের ‘ভুবন সোম’। ১৯৬৯ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি হিন্দিতে নির্মাণ করেছিলেন মৃণাল সেন।

তালিকায় চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে আদুর গোপালকৃষ্ণণের মালয়ালাম সিনেমা ‘এলিপ্পাথায়াম’, গিরীশ কাসারাভাল্লির কন্নড় সিনেমা ‘ঘাটশ্রাদ্ধ’ এবং এমএস সথ্যুর ‘গরম হাওয়া’।

সপ্তম স্থানটি আবার নিয়েছেন সত্যজিৎ রায়, চারুলতা নিয়ে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে ১৯৬৪ সাল নির্মিত হয় সিনেমাটি।

অষ্টম স্থানে রয়েছে শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’। শাবানা আজমী অভিনীত এই সিনেমা মুক্তি পায় ১৯৭৪ সালে।

নবম ও দশম স্থানে রয়েছে বলিউডের দুই সিনেমা গুরু দত্তের ‘পিয়াসা’ এবং রমেশ সিপ্পির ‘শোলে’।

Pin It