সেমিফাইনালে কার প্রতিপক্ষ কে ?

image-613097-1667744234

রোববার ভারত-জিম্বাবুয়ে ম্যাচের মধ্য দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বের খেলা শেষ। আগামী বুধ ও বৃহস্পতিবার হবে দুই সেমিফাইনাল। আগামী রোববার হবে টুর্নামেন্টের ফাইনাল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের শুরু থেকেই অনেক অঘটন ঘটেছে। বিশ্বকাপের সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকাকে বাছাই পর্বের প্রথম ম্যাচে হারিয়ে চমকিয়ে দেয় আইসিসির সহযোগী সদস্য নামিবিয়া।

বাছাইপর্বের দ্বিতীয় দিনেও ঘটে অঘটন। সেদিন বিশ্বকাপের দুইবারের সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারায় স্কটল্যান্ড। স্কটিশদের বিপক্ষে হেরে ব্যাকফুটে চলে যাওয়া উইন্ডিজ এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা হারায়।

বিশ্বকাপের সুপার টুয়েলভেও ঘটে অঘটন। গ্রুপ-১ এ ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়ে ফের চমক দেখায় আয়ারল্যান্ড। সেই হারের কারণেই সেমিফাইনালের আগে বিদায়ের শঙ্কায় পড়েছিল ইংলিশরা। কিন্তু গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়ে বিশ্বকাপের স্বাগতিক অস্ট্রেলিয়াকে বিদায় করে সেমিফাইনালে জায়গা করে নেয় ইংল্যান্ড।

নিউজিল্যান্ড নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হারলেও তাদের সেমিতে উঠতে সমস্যা হয়নি। ইংল্যান্ড ম্যাচের আগেই ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সবার আগেই সেমিফাইনাল নিশ্চিত করে কেন উইলিয়ামসনরা।

গ্রুপ-২-এ সবচেয়ে বড় অঘটন ঘটনায় আইসিসির সহযোগী সদস্য নেদারল্যান্ডস। টুর্নামেন্টের শুরু থেকে দারুণ ক্রিকেট খেলে সেমিফাইনাল নিশ্চিত করার পথেই ছিল দক্ষিণ আফ্রিকা। ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়ে সেমির পথে এগিয়ে থাকা দলটি নিজেদের শেষ ম্যাচে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ নেদারল্যান্ডসকে হারালেই সেমিফাইনাল নিশ্চিত করতে পারত। কিন্তু অতি গুরুত্বপূর্ণ ম্যাচে ডাচদের বিপক্ষে হেরে সেমির আগেই বিদায় নেয় প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার বিদায়ের পর সেমিফাইনালে খেলার সমীকরণ সহজ হয়ে যায় বাংলাদেশ ও পাকিস্তানের জন্য। এই ম্যাচ শুরুর আগেই নিশ্চিত হয় জয়ী দল সরাসরি সেমিতে খেলবে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে চ্যালেঞ্জিং স্কোর গড়তে পারেনি বাংলাদেশ। ১২৮ রানের টার্গেট তাড়ায় ১১ বল হাতে রেখেই ৫ উইকেটের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান।

অথচ পাকিস্তানেরই সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গিয়েছিল। নিজেদের প্রথম দুই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত আর জিম্বাবুয়ের মতো দুর্বল প্রতিপক্ষের সঙ্গে পরপর দুই ম্যাচে হেরে কঠোর সমালোচনার মুখে পড়ে যায় বাবর আজমরা। এরপর শেষ তিন ম্যাচে নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান।

গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। আর গ্রুপ-২ থেকে ভারত-পাকিস্তান।

আগামী বুধবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। ঠিক পরের দিন বৃহস্পতিবার দুপুর ২টায় অ্যাডিলেডে দ্বিতীয় সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড।

দুই সেমিফাইনালে যারা জিতবে তারা আগামী রোববার দুপুর ২টায় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে। শিরোপা নির্ধারণী সেই ম্যাচের মধ্য দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের পর্দা নামবে।

Pin It