পরাজয়ের শঙ্কা কাটিয়ে জয়ের স্বপ্ন দেখছে আয়ারল্যান্ড

image-662836-1680794209

একটি দিনেই সবকিছু কীভাবে বদলে গেল! দ্বিতীয় দিন শেষে আলোচনা ছিল, আয়ার‌ল্যান্ড ইনিংস পরাজয় এড়াতে পারবে কি না। সেই দল এখন জয়ের কথাও ভাবতে পারছে! দুর্দান্ত সেঞ্চুরিতে আইরিশদের ঘুরে দাঁড়ানোর নায়ক লর্কান টাকার বলছেন, সবটুকু চাপ এখন বাংলাদেশের ওপর।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ১৫৫ রানে পিছিয়ে থাকা আয়ারল্যান্ড দ্বিতীয় দিন শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেট হারায় ১৩ রানের মধ্যে। পরে কিছুটা প্রতিরোধ গড়ে দিন শেষ করে তারা ৪ উইকেটে ২৭ রান নিয়ে। তৃতীয় দিন শুরুর সময় ইনিংস পরাজয় এড়াতেই তাদের প্রয়োজন ছিল আরও ১২৮ রান।

অসাধারণ দৃঢ়তায় এ দিন সেই দূরত্ব ঘুচিয়ে আরও অনেকটা দূর এগিয়ে যায় তারা। সারা দিনে ৪ উইকেট হারিয়ে তোলে ২৫৯ রান।

প্রথম ইনিংসের মতো আরেকটি ফিফটি করেন হ্যারি টেক্টর। স্মরণীয় সেঞ্চুরিতে অভিষেক রাঙান টাকার। বোলিংয়ে ৬ উইকেট শিকার করা অ্যান্ডি ম্যাকব্রাইন ব্যাটিংয়ে আটে নেমে দিন শেষে অপরাজিত ৭১ রানে। ২ উইকেট বাকি রেখে আইরিশদের লিড এখন ১৩১ রানের।

দিনের খেলা শেষে টাকার বললেন, ব্যাটিংয়ে দারুণ পারফরম্যান্সের এই ধারা তারা বয়ে নিতে চান চতুর্থ দিনের বোলিংয়ে।

“উইকেট এখনও বেশ ভালো আচরণ করছে। আশা করি, কিছুটা হলেও ভাঙবে এটি। যদি জাদুকরী কিছু হয়ে যায় রাতারাতি…! আমরা জানি, আমাদেরকে ভালো বোলিং করতে হবে এবং ম্যাচ জিততে হলে কালকে ১০ উইকেট নিতে হবে। আশা করি, কালকে আরও কিছু রান আমরা যোগ করতে পারব এবং বাংলাদেশকে সত্যিকারের একটি লক্ষ্য দিতে পারব।”

“আমাদের মনে হচ্ছে, এখন চাপ সবটুকু তাদের ওপর। আজকে আমরা ভালো ব্যাট করেছি, কালকে ভালো বোলিং করতে হবে।”

কত রানের লক্ষ্য দিতে চান তারা, সুনির্দিষ্ট করে সেটিও বললেন টাকার।

“এখন ১৩০ রানে এগিয়ে আমরা…১৭০-১৮০ রানের মতো কোনো লক্ষ্য দিতে পারলে মোটামুটি খুশি থাকব। তার মানে আর ৪০-৫০ রান করতে চাই। আমরা তা পারব বলেই মনে করি।”

Pin It