বন্ধ তিন পাটকলের জমিতে হাইটেক পার্ক করার সুপারিশ

image-825905-1720469389

বন্ধ থাকা তিনটি কারখানার জমিতে ইকোনমিক জোন বা হাইটেক পার্ক করার সুপারিশ করেছেন সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ জন্য বিশেষজ্ঞদের মতামত গ্রহণের পরামর্শ দিয়েছেন তারা। সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত হওয়া বিজেএমসির তিনটি কারখানা এখনো ইজারা প্রদান করা হয়নি। এই তিন কারখানা হচ্ছে- ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী জুট মিলস লিমিটেড, করিম জুট মিলস লিমিটেড এবং চট্টগ্রামের ষোলশহরে অবস্থিত আমিন জুট মিলস লিমিটেড।

সংসদীয় কমিটি এগুলোকে ইকোনমিক জোন কিংবা হাইটেক পার্কে প্রতিস্থাপন করা যায় কিনা, তা নির্ণয়ে একটি বিশেষজ্ঞ টিমের মাধ্যমে তিন থেকে ছয় মাসের মধ্যে প্রতিবেদন তৈরি করে সরকারের কাছে পাঠানোর জন্য সুপারিশ করে। এছাড়াও বৈঠকে বিজেএমসির মালিকানাধীন যেসব কারখানা ইজারা দেওয়া হয়েছে, সেগুলো লাভজনক কিনা, তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

এছাড়া সম্পদ সিকিউরিটাইজ করে বন্ড, শেয়ার বিক্রির মাধ্যমে অর্থ উপার্জন করে সরকারের কোনো লাভজনক কাজে ব্যবহার কিংবা বিজেএমসির কোনো শিল্পকারখানা আধুনিকায়ন করার কাজে লাগানো যায় কিনা, সে বিষয়টিও উল্লে­খ করা হয়। এসব একটি বিশেষজ্ঞ টিমের মাধ্যমে পরীক্ষা করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন- কমিটির সদস্য সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, নুরুজ্জামান আহমেদ, সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান এবং নাজমা আক্তার।

Pin It