১১ ঘণ্টা পর চালু মেট্রোরেল

1726258171.police

প্রায় ১১ ঘণ্টা বন্ধ থাকার পর বুধবার রাতে রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হয়েছে। মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বিষয়টি নিশ্চিত করেছে। ফেসবুকে ডিএমটিসিএলের ভেরিফায়েড পেজেও এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, কারিগরি ত্র“টি সমাধানের পর রাত ৮টা ২৫ মিনিটে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়েছে। মেট্রোরেল চলাচলে যাত্রীদের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

এর আগে বুধবার সকালে হঠাৎ মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের চলাচল বন্ধ হয়ে যায়। ৪৩০ নম্বর পিলারের হেড ও ভায়াডাক্টের মাঝখানের একটি বিয়ারিং প্যাড খুলে পড়ায় চলাচল বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

বিয়ারিং প্যাড ভূমিকম্প, ট্রেন চলাচলের কম্পন ও তাপে সম্প্রারিত পাতের ভারসাম্য নিয়ন্ত্রণে ভূমিকা রাখে বলে জানান ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ। বিকালে তিনি জানান, মেট্রোরেল চলাচল বাধাগ্রস্ত হওয়ার পরপরই কারণ অনুসন্ধান করে মেরামতের কাজ শেষ পর্যায়ে। সন্ধ্যায় পুরোপুরি কাজ শেষ করে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশে চলাচল শুরু হয়েছে।

দুপুরে সরেজমিন দেখা যায়, বুধবার দিনভর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল করেছে। আর আগারগাঁও থেকে মতিঝিল না যাওয়ায় যাত্রীরা চরম বিপাকে পড়েন। অনেককে হেঁটে নিজ নিজ গন্তব্যে যেতে দেখা গেছে। কাউকে আবার বাসে ওঠার চেষ্টা করতে দেখা গেছে। কেউবা সিএনজিচালিত অটোরিকশা, ভাড়ায় চালিত মোটরসাইকেল ও রিকশায়, ব্যাটারিচালিত রিকশায় চড়ে নিজ নিজ গন্তব্যে গেছেন। মেট্রোরেলের যান্ত্রিক ত্রুটির কারণে দুর্ভোগের পাশাপাশি যাত্রীদের অতিরিক্ত ভাড়া গুনে যার যার গন্তব্যে যেতে হয়েছে।

মেট্রোরেল কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার সকালে জানায়, অনিবার্য কারণবশত সকাল ৯টা ৪০ মিনিট হতে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে। তবে উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের ট্রেন চলাচল অব্যাহত রয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল স্বাভাবিক হলে পুনরায় বার্তা দিয়ে জানানো হবে।

Pin It